Hoop Tech

TVS Fiero-125: আকর্ষণীয় ফিচার্স সহ দুর্দান্ত মাইলেজ, মধ্যবিত্তদের জন্যই লঞ্চ হচ্ছে এই বাইক

ভারতীয় অটোমোবাইল বাজার অনেকটাই বৈচিত্রময়। এই দেশীয় বাজারে কমিউটার মোটরসাইকেলের ক্ষেত্রে বিকল্প অনেক। রয়েছে টুরিং ও ত্রুজার বাইকও। কিন্তু স্ক্র্যাম্বলার বাইকের প্রসঙ্গ উঠলে বাজার যেন গড়ের মাঠ। রয়েছে হাতে গোনা কয়েকটি মোটরসাইকেল। যার মধ্যে বেশিরভাগ মডেলের দাম মধ্যবিত্তের ধরা ছোঁয়ার বাইরে। এইসব কারণেই শখ থাকলেও মানুষ এসব বাইক কিনতে পারেন না। তাই সিংহভাগ ভারতীয় ক্রেতা বাজেট রেঞ্জ বাইকের দিকেই ঝোঁকেন বেশি।

বর্তমানে বাজেট রেঞ্জ বাইক বানিয়ে ভারতে জনপ্রিয়তা পেয়েছে বেশ কয়েকটি কোম্পানি। হিরো-হোন্ডা একসময় ভারতের বাইক বাজারে একাধিপত্য করলেও এখন সেই কোম্পানি ভেঙে হয়েছে Hero ও Honda। এছাড়াও এই ইঁদুরদৌড়ে এখন রয়েছে আরো অনেক কোম্পানি- Bajaj, TVS, Yamaha ইত্যাদি। তবে এবার স্বল্প দামের মধ্যে ব্যাপক মাইলেজ ক্যাপাসিটি নিয়ে বাজারে আসতে চলেছে TVS-এর একটি বাইক। একনজরে দেখে নিন এই বাইকের দাম ও ফিচার্স।

■ ইঞ্জিন: TVS Fiero বাইকে নতুন ভার্সনে আরও বেশি শক্তিশালী ইঞ্জিন, ফিচার এবং স্পেসিফিকেশন থাকতে পারে। যদিও কোম্পানির পক্ষ থেকে নতুন ভার্সনের ব্যাপারে এখনো কোনো ঘোষণা করা হয়নি। বিশেষজ্ঞদের মতে, এই বাইকে ১২৪.৮ সিসি ইঞ্জিন ডিসপ্লেসমেন্ট ইন্সটল করা থাকতে পারে। তবে এর প্ল্যাটফর্ম সম্পর্কে এখনও কোনও অফিসিয়াল তথ্য পাওয়া যায়নি। কিন্তু এটা জানা গেছে যে এই বাইকে TVS Rider-এর মত ৬৫ কিলোমিটারের ভালো মাইলেজ পাওয়া যেতে পারে।

■ ফিচার্স: এই বাইকে কিছু অত্যাধুনিক ফিচার্স ব্যবহার করা হতে পারে বলেই জানা গেছে। এই বাইকে সিঙ্ক্রোনাইজড ব্রেকিং সিস্টেমের সুবিধা সহ সামনের টায়ারে ডিস্ক এবং পিছনের টায়ারে ড্রাম ব্রেক থাকতে পারে। এছাড়াও এই বাইকে একটি বড় ফুয়েল ট্যাঙ্ক দেওয়া হতে পারে। এছাড়াও এই বাইকের স্মার্ট ফিচার হিসেবে দেখা যেতে পারে ডিজিটাল ইনস্ট্রুমেন্ট কনসোল, ডিজিটাল ঘড়ি, লো ফুয়েল ওয়ার্নিং লাইট, ব্লুটুথ কানেক্টিভিটি, ডিজিটাল ট্রিপমিটার, নেভিগেশনের মতো বৈশিষ্ট্য।

■ দাম: কোম্পানির তরফে বাইকের দামের বিষয়টি নিয়ে এখনো কোনো তথ্য সামনে আসেনি। তবে জানা গেছে, বাইকটি চলতি বছরের শেষের দিকে ভারতের বাজারে উপলব্ধ হতে পারে। তবে গাড়ির ফিচার্স এবং লুক দেখে বিশেষজ্ঞ লরা এর দাম আন্দাজ করেছেন। বিশেষজ্ঞদের মতে এই বাইকের এক্স-শোরুম অন-রোড দাম পড়তে পারে ১ লক্ষ ৩৫ হাজার টাকার কাছাকাছি।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা