whatsapp channel

Weather: কয়েকঘন্টার মধ্যেই তুমুল পরিবর্তন আবহাওয়ার, বিকেলের মধ্যে এই ৫ জেলায় নামবে স্বস্তির বৃষ্টি

জুন মাসের শুরু থেকেই দাপট দেখাচ্ছে জৈষ্ঠ্যের তীব্র গরমে। কলকাতা থেকে জেলা এমনকি উত্তরবঙ্গেও উল্লেখযোগ্য হারে বেড়েছে তাপমাত্রা। কয়েকটি জেলায় তো চলছে তাপপ্রবাহ। আর এই তাপপ্রবাহের থেকে স্বস্তি খুঁজছেন বাংলার…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

Advertisements
Advertisements

জুন মাসের শুরু থেকেই দাপট দেখাচ্ছে জৈষ্ঠ্যের তীব্র গরমে। কলকাতা থেকে জেলা এমনকি উত্তরবঙ্গেও উল্লেখযোগ্য হারে বেড়েছে তাপমাত্রা। কয়েকটি জেলায় তো চলছে তাপপ্রবাহ। আর এই তাপপ্রবাহের থেকে স্বস্তি খুঁজছেন বাংলার মানুষ। তার মাঝেই ফের জেলায় তাপ প্রবাহের সর্তকতা দিল আবহাওয়া দফতর। এদিকে কালবৈশাখীর দেখা নেই। গরমে নাজেহাল অবস্থা সকলের। হাওয়া অফিসের ঘোষণায় তাপপ্রবাহ কমার কোনোরূপ ইঙ্গিতও এখনই নেই বলে জানিয়েছে হাওয়া অফিস।

Advertisements

তবে এর মাঝেই জোড়া ঘূর্ণিঝড়ের খবর জানিয়েছে মৌসম ভবন। ‘বিপর্যয়’ এবং ‘তেজ’ এই দুই সাইক্লোন তৈরির সম্ভাবনা রয়েছে। যদিও ₹ কোনও তথ্য এই প্রসঙ্গে দেওয়া হয়নি। আবহাওয়াবিদরা জানাচ্ছেন, আরব সাগরের উপর একটি এবং আন্দামান সাগরের উপর একটি ঘূর্ণিঝড় তৈরি হতে পারে। যদিও তা কতটা শক্তিশালী হবে তা এখনও স্পষ্ট নয়। তবে তার আগেই স্বস্তির খবর উঠে এল কয়েকটি জেলা থেকে। এখন একনজরে দেখে নিন, আজ কোথায় কেমন থাকবে আবহাওয়া।

Advertisements

■ কলকাতার আবহাওয়া: সপ্তাহের শেষদিনেও শহর কলকাতায় বজায় থাকবে গরমের অস্বস্তি। আপাতত শহরে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ সর্বাধিক ৮৭ শতাংশ এবং সর্বনিম্ন ৩৬ শতাংশ। তবে শনিবার শহরে বৃষ্টিপাতের কোনও সম্ভাবনা নেই।

Advertisements

■ দক্ষিণবঙ্গের আবহাওয়া: দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আজ বজায় থাকবে তাপপ্রবাহ। উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমে তাপপ্রবাহ জনিত সতর্কতা জারি করা হয়েছে। এদিকে কিছুটা স্বস্তির খবর রয়েছে দক্ষিণবঙ্গে। তিন জেলাতে হতে পারে বৃষ্টিপাত। শনিবার বিকেলের দিকে উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর বৃষ্টিপাত হতে পারে। যদিও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই বলেই জানা গিয়েছে হাওয়া অফিস সূত্রে। তবে বাকি জেলায় জারি থাকবে তাপপ্রবাহের ঝোড়ো ইনিংস।

Advertisements

■ উত্তরবঙ্গের আবহাওয়া: দতবে শুধু দক্ষিণবঙ্গ নয়, তাপপ্রবাহের হাত থেকে রেহাই পাবে না উত্তরবঙ্গের কিছু জেলাও। সেখানেও রয়েছে তাপপ্রবাহের সম্ভাবনা। উত্তর এবং দক্ষিণ দিনাজপুর এবং মালদা জেলায় তাপপ্রবাহ চলতে পারে বলে সতর্কতা জানিয়েছে আলিপুর হাওয়া অফিস। তবে শনিবার উত্তরবঙ্গের অপর দুই জেলা দার্জিলিং এবং কালিম্পংয়ে হতে পারে পারে হালকা বৃষ্টি।

whatsapp logo
Advertisements
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা