Finance News

Salary Increase: এবার সুখবর সরকারি কর্মচারীদের জন্য, জুলাই থেকেই বেতন বাড়বে ৮ হাজার টাকা

একদিকে রাজ্যে যখন DA নিয়ে অসন্তোষ রয়েই গেছে, অন্যদিকে তখনই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এল সুখবর। চলতি বছরের শুরুতেই বড়সড় সুখবর এসেছিল। শুরুতেই মহার্ঘভাতা বেড়েছিল কেন্দ্রীয় সরকারি চাকুরিজীবীদের। আর এবার বছরের মাঝেও সুখবর। এবার ফের DA বৃদ্ধি পেতে চলেছে। তবে শুধুমাত্র DA নয় এবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়তে চলেছে। যার ফলে আবারো বেতন বৃদ্ধি পাবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের।

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার এই মাসেই ফিটম্যান্ট ফ্যাক্টর বৃদ্ধির কথা ঘোষণা করতে পারে। এর সঙ্গে DA বৃদ্ধিও এই মাসেই হতে পারে বলে জানা গেছে। তবে শুধু DA নয়, অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য DR বৃদ্ধির পরিকল্পনাও রয়েছে বলে জানা গেছে। বিগত বছরের সেপ্টেম্বরেই DA বাড়িয়েছিল কেন্দ্র। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা বৃদ্ধি পেয়েছিল ৪ শতাংশ।

একইভাবে বৃদ্ধি পেয়েছিল অবসরপ্রাপ্ত কর্মচারীদের ডিয়ারনেস রিলিফ বা DR। এর ফলে ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং ৬৮ লক্ষ অবসরপ্রাপ্ত কেন্দ্রীয় সরকারি কর্মচারী লাভবান হয়েছিলেন। কারণ সেপ্টেম্বরে সপ্তম পে-কমিশনের অধীনে এই বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের বেতন ও পেনশন বৃদ্ধি পেয়েছিল ৩৮ শতাংশ হারে। এর আগে গত মার্চেও বাড়ানো হয়েছিল মহার্ঘ ভাতার পরিমান।

এবার এই মাসেই ফের সংশোধন হতে পারে DA। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ন্যূনতম বেতন ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকা হবে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারি কর্মীদের দাবি যে ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করে দেওয়া হোক। উল্লেখ্য, বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ। অর্থাৎ, যদি কেউ ১৫,৫০০ টাকা ‘বেসিক পে’ পান, তাহলে তার মোট বেতন হবে দ্বিগুন অর্থাৎ ৩৯,৮৩৫ টাকা। এবার সেই ফিটম্যান্ট ফ্যাক্টর বাড়িয়ে করা হল ৩ শতাংশ। আর এই কারণেই বেতন বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

Related Articles