Finance News

Income Tax: আয়কর রিটার্ন ফাইলের সময় এইসব আয়ের উৎস ভুলে গেলেই পড়তে হবে চরম সমস্যায়

চলতি অর্থবর্ষে আয়কর রিটার্ন ফাইল করার সময় প্রায় শেষের মুখে। আগামী ৩১ শে জুলাইয়ের মধ্যে এই কাজটি শোক করযোগ্য ভারতীয় নাগরিককে করতে হবে। তবে আয়কর রিটার্ন ফাইল করার আগে মনে রাখতে হবে যে করযোগ্য আয় গণনা করার সময়, একজনকে আয়কর ব্যবস্থার জন্য বেছে নেওয়া হয়েছে তা জানতে হবে। এর কারণ হল নির্দিষ্ট ট্যাক্স ছাড় শুধুমাত্র তখনই দাবি করা যেতে পারে যখন ব্যক্তি পুরানো ট্যাক্স ব্যবস্থা বেছে নেওয়ার পরিকল্পনা করছেন। যে ব্যক্তিরা নতুন ট্যাক্স ব্যবস্থা বেছে নিচ্ছেন তারা নির্দিষ্ট ট্যাক্স ছাড় এবং ছাড় দাবি করার যোগ্য হবেন না।

এবার এটি করতে আগে মোট আয় গণনা করা উচিত। সমস্ত দিকের আয় একত্রিত করে যে টাকা আসে, তাকেই মোট মোট আয় বলা হয়। এই আয়ের উপর, একজন ব্যক্তি ধারা 80C, ধারা 80D, 80TTA, ইত্যাদির অধীনে যোগ্য ডিডাকশনের দাবি করতে পারেন, যদি ব্যক্তিটি পুরানো ট্যাক্স ব্যবস্থা বেছে নেয়। এলহন একনজরে দেখে নিন যে কোন বিষয়গুলি ধরতে হবে মোট আয় গণনার ক্ষেত্রে।

■ বেতন থেকে আয়: যদি একজন ব্যক্তি ২০২২.২৩ অর্থবছরে বেতন পেয়ে থাকেন, তাহলে এই আয় করযোগ্য হবে। ফর্ম-১৬ এই ধরনের একজন ব্যক্তির প্রধান বেতনের অধীনে করযোগ্য আয় দেখায়। এটি নিয়োগকর্তার দ্বারা জারি করা একটি TDS শংসাপত্র যার মধ্যে প্রতিটি ত্রৈমাসিকে বেতন থেকে কেটে নেওয়া ট্যাক্সের বিবরণ, প্রদত্ত মোট বেতন, নির্বাচিত আয়কর ব্যবস্থা, যোগ্য হলে দাবিকৃত কর ছাড় এবং ডিডাকশনের বিবরণ রয়েছে৷

■ গৃহসম্পত্তি থেকে আয়: যদি একজন ব্যক্তি হাউজিং লোনে প্রদত্ত সুদের উপর কর ছাড় দাবি করতে চান কিংবা তিনি যদি ভাড়ার আয় থেকে বা বিবেচিত ভাড়ার উপর কর দিতে দায়বদ্ধ থাকেন, তাহলে তিনি এই ধরণের আয়ের অধীনস্থ হবেন। স্ব-দখলকৃত সম্পত্তি, ভাড়া সম্পত্তি এই পর্যায়ে পড়বে।

■ মূলধন লাভ থেকে আয়: একজন ব্যক্তি একটি আর্থিক বছরে যদি একটি বাড়ি কিংবা মিউচুয়াল ফান্ড ইউনিট বা ইক্যুইটি শেয়ারের মতো সম্পদ বিক্রি করে তাহলে সেটি তার করযোগ্য আয়। এক্ষেত্রে দুই ধরনের মূলধন পরিগণিত হয়ে থাকে- স্বল্পমেয়াদী মূলধন লাভ এবং দীর্ঘমেয়াদী মূলধন লাভ। মূলধন লাভের ধরন নির্ভর করে ব্যক্তি কতদিন ধরে সম্পদ ধরে রেখেছে তার উপর।

■ ব্যবসা ও পেশা থেকে আয়: ফ্রিল্যান্সার বা পেশাদার বা ব্যবসা থেকে আয় করা ব্যক্তিরাও আয়করের অধীনস্থ। তাই আয়কর রিটার্ন ফাইল করার সময় একটি ব্যবসা চালানো থেকে করা কোনো লাভ বা ক্ষতি রিপোর্ট করতে হবে। আয়কর আইন ব্যবসায়িক আয় সহ একজন ব্যক্তিকে ব্যবসা চালানোর জন্য বিভিন্ন খরচ দাবি করার অনুমতি দেয়। কিছু উদাহরণ হল ভ্রমণ খরচ, স্থায়ী খরচ এবং ওভারহেড খরচ।

■ অন্যান্য উৎস থেকে আয়: উপরে উল্লিখিত কোনো আয়ের উৎসের অধীনে নেই এমন কোনো অবশিষ্ট আয় অন্যান্য উৎস থেকে আয়ের অধীনে রিপোর্ট করতে হবে। ব্যাঙ্ক থেকে সঞ্চয় অ্যাকাউন্টের সুদের আয়, পোস্ট অফিস স্কিম, পোস্ট অফিস সঞ্চয় স্কিম থেকে সুদের আয়, ব্যাঙ্কের স্থায়ী আমানত, পারিবারিক পেনশন, বীমা কোম্পানি থেকে প্রাপ্ত পেনশন, শেয়ার এবং মিউচুয়াল ফান্ড থেকে প্রাপ্ত লভ্যাংশ এই শিরোনামের অধীনে রিপোর্ট করতে হয়।

Related Articles