Finance NewsHoop News

Hilsa Price: ইলিশের দাম নিয়ে সুখবর!

বাংলায় বসে বাংলাদেশের ইলিশ খেতে মন চাইছে? এখন কলকাতায় পাওয়া যাচ্ছে শুধু নামখানা, কাকদ্বীপ, ডায়মন্ড হারবারের ইলিশ। বঙ্গোপসাগরে নিম্নচাপের জন্য মাছ ধরতে যাওয়া বারন, তাই এই সব জায়গা থেকেই যে ইলিশ উঠেছে সেটাই বিক্রি চলছে। যদিও আগামী বুধ বারের পর থেকে আবার ইলিশ ধরা শুরু হবে। কিন্তু, মানুষ চাইছে পদ্মার ইলিশ খেতে। বাংলাদেশের ইলিশের স্বাদই যে আলাদা, আর সেই স্বাদ এদিকের ইলিশের মতন নয়।

এদিকে চোরা পথে ইলিশ ঢুকছে দক্ষিণ দিনাজপুরের বাজারে। হ্যাঁ, হিলি সীমান্তে বিএসএফের নজরদারি আড়ালে চলছে ইলিশ লেনদেন। দক্ষিণ দিনাজপুরের বিভিন্ন জায়গায় যেমন মালদা, গঙ্গারামপুর, বালুরঘাট এসব জায়গায় পাওয়া যায় পদ্মার ইলিশ। এমনকি অনেকে ছুটছেন মালদা এবং উত্তর দিনাজপুরে শুধুমাত্র ইলিশ কিনতে, কেউ কেউ ঐদিকের মানুষদের অর্ডার দিচ্ছে পদ্মার ইলিশ নিয়ে আসার জন্য। অবশ্য এই খাবারের ব্যাপারে কেউ দাম নিয়ে বেশি মাথা ঘামান না, কারণ বছরে একটা বার ভালো ইলিশ যদি খাওয়া যায় তাহলে জিভ পেট মন সবের শান্তি।

কলকাতার বাজারে কি তাহলে পদ্মার ইলিশ পাওয়া যাচ্ছে না? যাচ্ছে। একেবারে সকাল সকাল গেলে পদ্মার ইলিশ হাতে গুনে কিছু পাওয়া যাবে। পদ্মার ইলিশ কিনতে গেলে মোটামুটি পকেটে ২০০০ টাকা রাখতেই হবে।

বাংলাদেশের ইলিশ প্রসঙ্গে খবর মিলেছে দক্ষিণাঞ্চলের নোয়াখালী, হাতিয়া ও ভোলা অঞ্চল থেকে ট্রলার এবং সড়ক পথে ট্রাকে করে ইলিশ আসছে ঘাটে। মোটামুটি ৫০০ গ্রাম ওজনের ইলিশ মণ প্রতি বিক্রি হচ্ছে ২৮-৩০ হাজার টাকা। ১ কেজি ওজনের ইলিশ মণ প্রতি ৪৮-৫০ হাজার টাকা করে, এবং, দেড় কেজি থেকে দুই কেজি ওজনের ইলিশ প্রতি কেজি ১৭০০-২২০০ টাকা। কলকাতায় এই মুহূর্তে বড় ইলিশ বিক্রি হচ্ছে ১৫০০ থেকে ২০০০ টাকার মধ্যে। ২ কেজির বেশি ওজনের ইলিশ এই মুহূর্তে না পাওয়া গেলেও এক কেজি ও দেড় কেজি ওজনের ইলিশ রয়েছে, তবে এই ইলিশ নিতে গেলে সকাল সকাল বাজারে যেতে হবে।

Related Articles