Finance News

Lifestyle: বাড়িতেই চাষ করুন ড্রাগন ফ্রুট, ফলন শুরু হলেই আয় হবে লক্ষ লক্ষ টাকা

ড্রাগন ফ্রুট হলো বিদেশি ফলগুলি মধ্যে অসাধারণ একটি উপকারী ফল। এই ফল স্বাস্থ্যের জন্য ভীষণ উপকারী, যারা ডায়াবেটিসের রোগে ভুগছেন দীর্ঘদিন ধরে তাদের ক্ষেত্রে এই ফলটি ভীষণ উপকারী। এর মধ্যে ফ্যাট আর প্রোটিনের পরিমাণ অনেক বেশি থাকে তাই যাদের বাতের সমস্যা আছে, তারা কিন্তু এই ফলটি থেকে একটু দূরে থাকবেন। তবে শুধুমাত্র শরীরের দিক থেকে নয়, যদি লক্ষী লাভ করতে চান তাহলে বাড়িতেই চাষ করে ফেলতে পারেন অসাধারণ এই ড্রাগন ফল।

এই ফল চাষ করার জন্য খুব বেশি বৃষ্টির প্রয়োজন হয় না। মাটির গুণাগুণে যে খুব ভালো হতে হবে, এমনটা নয় মোটামুটি ভালো মাটিতেই এই ফল সুন্দর ভাবে জন্মায়। তাপমাত্রা ৩০ ডিগ্রি হলেই হবে, তবে একটুখানি সূর্যের আলো ভীষণ প্রয়োজন হয়। গরমকালে যখন অতিরিক্ত সূর্যের তাপ আর আলো থাকবে, তখন উপরে একটা ঢাকা দিয়ে দেবেন তাহলেই হয়ে যাবে।

এই ফলের জন্য কেমন মাটি প্রয়োজন তা সবার আগে জেনে নিন এই চাষ করার জন্য বেলে মাটি প্রয়োজন হয়, তবে বেলে মাটিতে খুব সামান্য পরিমাণে যদি জৈব পদার্থ অর্থাৎ পচা সার দিতে পারেন, তাহলে কিন্তু অসাধারণ ফলন হবে। সেক্ষেত্রে এক বছরের পচা গোবর সার কিংবা পাতা পচা সারও দিতে পারেন, এছাড়া সরষের খোল ভেজানো সারও দিতে পারেন। মহারাষ্ট্র, রাজস্থান, কর্ণাটক, তামিলনাড়ুতে প্রচুর পরিমাণে ড্রাগন ফলের চাষ হয়।

এই গাছ অন্তত বছরে তিনবার ফল দেয়। ভাগ্য যদি ভালো থাকে তাহলে প্রথম বছর থেকেই ফল পেতে শুরু করবেন মে জুন মাসে ফুল আসে আর ডিসেম্বর মাসে ফল ধরে। ছাদে বা বাড়ির উঠানে যদি অনেকটা জায়গা থাকে তাহলে কিন্তু সহজেই এই গাছের চাষ করতে পারেন আর না হলে ছাদের টবের মধ্যে মাটি তৈরি করে এই গাছের চাষ করুন। ভালো মানের গাছে কমপক্ষে ৫০ থেকে ৬০টি ফল হতে পারে। গাছের মধ্যে অন্তত ২ মিটার করে দূরত্ব রেখে দেবেন। বড় মাঠে বা জমিতে চাষ করতে পারলে, লাখ লাখ টাকা রোজগার হতে পারে, তবে প্রথমে ইচ্ছা করলে ছাদে বা বাগানে এই চাষ শুরু করতে পারেন।

Related Articles