Hoop Life

Hair Care Tips: চুল পড়ার সমস্যা একেবারে কমে যাবে, শ্যাম্পু করার পদ্ধতিতে আনুন বদল

আমরা অনেকেই জানি না, বাড়িতে থাকা কয়েকটা সহজ-সরল উপাদান দিয়ে আপনার চুল হবে ঘন লম্বা। মাত্র তিনটে কৌশলেই আপনি কিন্তু সুন্দর ঘন লম্বা চুল পেতে পারেন। নারকেল তেল চুল ঘন এবং লম্বা করতে সাহায্য করে তাই সপ্তাহে অন্তত তিন দিন ভালো করে চুলের গোড়ায় গোড়ায় নারকেল তেল দিয়ে মালিশ করুন। সপ্তাহে অন্তত চাল ভেজানো জল দিতে পারেন চুলের মধ্যে। আমরা অনেকেই জানি না এটিও অসাধারণ কাজ করে। চুল লম্বা করতে যদি চালকে অন্তত সারা রাত ভিজিয়ে রাখতে পারেন, সেই জল যদি চুলের গোড়ায় গোড়ায় ভালো করে দিয়ে ম্যাসাজ করেন, তাহলে দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে।

এছাড়াও ব্যবহার করতে পারেন গ্রিন টি। গ্রিন টি যদি চুলের মধ্যে ভালো করে লাগানো যায়, তাহলেও কিন্তু চুল ভীষণ সুন্দর থাকে। আমরা অনেকেই কিন্তু আমাদের শরীর ভালো রাখতে গ্রিন টি পান করে থাকি, এটি চুলের জন্য ভীষণ ভালো। শরীর থেকে টক্সিন বের করতে সাহায্য করে, তাই আর দেরি না করে গ্রিন টি ফোটানো জল আপনার চুলে লাগান, দেখবেন আপনার চুল কত সুন্দর হয়ে গেছে। শ্যাম্পু করার সময় যদি এই জিনিস শ্যাম্পুর সঙ্গে মিশিয়ে নিতে পারেন তাহলে দেখবেন আপনার চুল হবে খুব সাইনি।

শ্যাম্পু করার সময় একটা জিনিস আপনাকে মাথায় রাখতে হবে। শ্যাম্পু করার জল যেন খুব বেশি গরম বা ঠান্ডা না হয় সেক্ষেত্রে কিন্তু দুটো জিনিসই আপনার চুলের জন্য ভীষণ ক্ষতিকারক। শ্যাম্পু করার জল হবে ঈষৎ উষ্ণ। আর এইসব উষ্ণ জল থেকে বেশ খানিকটা জল নিয়ে তারপর তার মধ্যে শ্যাম্পু দিয়ে শ্যাম্পু করবেন, সরাসরি মাথায় শ্যাম্পু ঢাললে কিন্তু হিতে বিপরীত হতে পারে। ক্যাম্পের মধ্যে থাকা ক্ষতিকারক জিনিস আপনার চুলকে সরাসরি ক্ষতি করে দেবে। এতে যদি সামান্য জল মিশিয়ে ব্যবহার করেন, তাহলে শ্যাম্পুর ক্ষতিকারক উপাদান জলের সঙ্গে মিশে অনেকটা কমে যাবে।

শ্যাম্পুর জলের মধ্যে মিশিয়ে নিতে পারেন গ্রিন টি। গ্রিন টির মধ্যে আছে প্রচুর পরিমাণে সুন্দর উপাদান, প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট গ্রিন টি খাওয়া, যেমন ভীষণ ভালো গ্রিনটি চুলের জন্য ভীষণ ভালো। গ্রিন টির খাওয়ার পরে সেইটি ব্যাগ ফেলে দেবেন না, সেটি জলের মধ্যে বারবার ফুটিয়ে নিয়ে গ্রিন টি বানিয়ে ফেলুন।

শ্যাম্পুতে মিশিয়ে নিতে পারেন পাতিলেবুর রস। আমরা অনেকেই জানি, পাতিলেবু আমাদের শরীরের জন্য কতখানি উপকারী, কিন্তু আপনি কি জানেন, চুল ভালো করে পরিষ্কার করতে খুশকি দূর করতে এছাড়া চুলের ভেতরে জমে থাকা ময়লা দূর করতে খুব সহজেই সাহায্য করে পাতিলেবু কিন্তু সরাসরি চুলের মধ্যে ব্যবহার করে একেবারেই উচিত নয়। সেক্ষেত্রে ব্যবহার করতে পারেন পাতিলেবুর সঙ্গে এক চামচ চিনি এই চিনির দানা দিয়ে যদি মাথায় ভালো করে স্ক্রাব করতে পারেন, তাহলে দেখবেন আপনার চুল কত সুন্দর পরিষ্কার হয়ে গেছে।

চুল ভালো করতে সাহায্য করে নারকেল তেল। তাই শ্যাম্পু করার আগে অবশ্যই নারকেল তেল খুব ভালো করে মাথাতে ম্যাসাজ করুন। নারকেল তেলের সঙ্গে মিশিয়ে নিতে পারেন ক্যাস্টর অয়েল। আমরা অনেকেই জানি, চুলের জন্য কতখানি উপকারী নারকেল তেল। নারকেল তেল, ক্যাস্টর অয়েল, ভিটামিন ই অয়েলকে ভালো করে মিশিয়ে মাথায় ভালো করে ম্যাসাজ করুন।

Related Articles