Hoop Life

গোড়ালি ফাটার‌ সমস্যা থেকে মুক্তি পাওয়ার পাঁচটি কার্যকরী টিপস

শীতকাল আসছে মানে গোড়ালি নিয়ে নাজেহাল অবস্থা হয় অনেকেরই। কেউ কেউ একে গুরুত্ব দেন, কেউ কেউ আবার একদমই গুরুত্ব দেন না। যার ফলস্বরূপ গোড়ালি ফেটে গিয়ে মাঝেমধ্যে রক্ত বেরুতে শুরু করে। শীত পড়ার আগে থেকেই যত্ন নিন গোড়ালির।

১) প্রচুর পরিমাণে জল পান করতে হবে। শীতকালে আমাদের তেষ্টা অনেকটাই কম থাকে। গরমকালে যেহেতু ঘাম বেশি হয়, তাই স্বাভাবিকভাবেই জলপান বেশি করা হয়। কিন্তু শীতকালেও অন্তত সারাদিনে ১০ গ্লাস জল খেতে হবে। শরীরের আদ্রতা বজায় রাখা ভীষণ প্রয়োজন।

২) প্রতিদিন রাত্রে শুতে যাওয়ার সময় নাভিতে তেল মালিশ করে শুতে যান। এতে ঠোঁট ফাটা, গোড়ালি ফাটা এবং ত্বকের শুষ্কতা থেকে রেহাই পাবেন।

৩) পায়ের জন্য সপ্তাহে তিনদিন একটি স্ক্রাবার ব্যবহার করতে পারেন। এর জন্য প্রয়োজন দু-চামচ চিনি, দু চামচ লেবুর রস, এক চামচ চালের গুঁড়ো ভাল করে মিশিয়ে নিন গোড়ালিতে অন্তত ৫ মিনিট ধরে ম্যাসাজ করুন। তারপরে হালকা উষ্ণ গরম জলে পা ধুয়ে ফেলুন।

৪) শীতকালে গোড়ালি ভালো রাখতে রাত্রিবেলা যদি সম্ভব হয় সুতির মোজা পরে শুন। বাইরে বেরোলে পাম সু জাতীয় জুতো পড়ুন। এতে গোড়ালি ভালো থাকে।

৫) রাতে শুতে যাওয়ার সময় দু চামচ গ্লিসারিন, একটি ভিটামিন ই ক্যাপসুল, এক চামচ গলানো মোম ভাল করে মিশিয়ে গোড়ালিতে লাগিয়ে শুয়ে পড়ুন। এটি যদি সপ্তাহে তিনদিন করতে পারেন তাহলে গোটা শীতকালটা নরম তুলতুলে গোড়ালি পাবেন।

whatsapp logo