Hoop FitnessHoop Life

Health Tips: কড়া কড়া ওষুধকে বলুন টাটা, সামান্য পাতিলেবুতেই বশে থাকবে ডায়াবেটিস

বাঙালি মানেই খাদ্যরসিক। তবে শুধু ভোজনপ্রেমী হলেই তো হয় না, শরীর স্বাস্থ্যও অটুট রাখা জরুরি। তবে কোলেস্টেরল, থাইরয়েড, ডায়াবেটিস (Diabetes) এর মতো রোগ বাঙালির যাকে বলে নিত্যসঙ্গী। বিশেষ করে ডায়াবেটিসের মাত্রা যেন ইদানিং অনেকটাই বেড়ে গিয়েছে। কোনো নির্দিষ্ট বয়সের গণ্ডিতে আটকে রাখা যায় না এই রোগকে। যেকোনো বয়সেই ডায়াবেটিসের শিকার হতে পারে মানুষ। তবে নিয়মিত মুঠো মুঠো ওষুধ না খেয়েও ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখা যায়। তার উপায় রয়েছে সবার ঘরে ঘরেই, পাতিলেবু (Lemon)।

হ্যাঁ, ডায়াবেটিস নিয়ন্ত্রণে রাখতে পাতিলেবুর জুড়ি মেলা ভার। নিত্যদিনের খাবারে পাতিলেবু রাখলে ডায়াবেটিস বশে রাখা সম্ভব। তার আগে জানতে হবে ডায়াবেটিস কেন হয়? সাধারণত অনিয়মিত খাওয়াদাওয়া, কায়িক পরিশ্রম কম হওয়ার কারণে রক্তে শর্করার পরিমাণ বেড়ে গিয়ে ডায়াবেটিস হয়। কিন্তু পাতিলেবুর সাহায্যে এই মাত্রা নিয়ন্ত্রণে রাখা সম্ভব। পাতিলেবুর মধ্যে থাকা ফাইবার, ক্যালশিয়াম, পটাশিয়াম স্বাস্থ্য ঠিক রাখতে খুবই উপকারী।

পাতিলেবু

কিন্তু ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে কীভাবে ব্যবহার করবেন পাতিলেবু? প্রতিদিনের ডায়েটের সঙ্গে লেবু যোগ করে নিলে সহজেই বশে রাখতে পারবেন নাছোড়বান্দা রোগকে। প্রতিদিন খাওয়ার আগে এক গ্লাস জলে মিশিয়ে নিন পাতিলেবুর রস আর সামান্য বিটনুন। খাওয়ার আগে এই জলটা নিয়মিত পান করুন। ডায়াবেটিসের সমস্যা অনেকটাই নিয়ন্ত্রণে থাকবে।

খাবারে অনেকেই লেবুর রস পছন্দ করেন। বিশেষ করে বাঙালির কাছে ডাল, ভাত একটু লেবুর রস, বড় প্রিয় খাবার। কাঁড়ি কাঁড়ি ওষুধ না খেয়ে রোজকার এই খাবারেই কমতে পারে ডায়াবেটিস। মুসুর ডাল এবং শাকসবজিতে লেবুর রস মিশিয়ে খেলে খাবারের স্বাদও বাড়বে, আবার রোগবালাইও কমবে। রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে রাখতে অনেকেই চিনাবাদামের উপরে ভরসা রাখেন। এই বাদামের সঙ্গে পাতিলেবুর রস মিশিয়ে খেলে মুখরোচক খাবারও হল, আবার ডায়াবেটিসও নিয়ন্ত্রণে থাকল। তবে পাতিলেবু যতই স্বাস্থ্যের জন্য উপকারী হোক না কেন, চিকিৎসকের পরামর্শ মেনে তবেই পাতিলেবু ডায়েটে যোগ করবেন।

Related Articles