Hoop Story

Kaushiki Amabasya: কৌশিকী অমাবস্যার রাতে এই পাঁচটি কাজ করলেই উপচে পড়বে সমৃদ্ধি

সব অমাবস্যাতেই মা কালীর উপাসনা হয়ে থাকে থাকে। তবে ভাদ্র মাসের কৌশিকী অমাবস্যা হল আর সব অমাবস্যার থেকে আলাদা। আজ সেই কৌশিকী অমাবস্যা। আজ ভোর ৫ টা বেজে ৩১ মিনিটে শুরু হয়েছে এই যোগ। আগামীকাল সকাল ৬ টা ৩০ মিনিট পর্যন্ত থাকবে এই বিশেষ যোগ। আর আজকের এই অমাবস্যার সময়টি হল সাধক ও তান্ত্রিকদের কাছে একটি মোক্ষম যোগ। বিশেষ করে তন্ত্র সাধনার নানা বিশেষ পূজা হয়ে থাকে এই কৌশিকী অমাবস্যা চলাকালীন।

এইদিন মা তারার বিশেষ পুজো হয় গভীর রাতে।দেবী পুরাণে উল্লিখিত আছে যে কৌশিকী হল মহাদেবী কালীর এক রূপ। এই রূপেই নাকি তিনি অসুর সম্রাট শুম্ভ ও নিশুম্ভকে নিধন করেছিলেন। সেই কারণেই এই বিশেষ অমাবস্যার রাতে শক্তির উপাসনা করলে তন্ত্র সাধনায় সফলতা মেলে। পাশাপাশি আজকের তিথিতে সাধক বামাক্ষ্যাপা সিদ্ধিলাভ করেন। তাই দিনটির গুরুত্ব অপরিসীম। এবার এই দিনে কয়েকটি কাজ ককরে ফেলতে পারলেই বদলে যেতে পারে আপনার ভাগ্য। একনজরে দেখে নিন আজ কোন কম কাজ করবেন।

● সংযম: আজকের দিনে সংযম করা উচিত। উপবাস দিতে পারলে ভালো ফল মেলে। তবে উপবাস না করলেও আজ নিরামিষ খাবার খাওয়া উচিত সকলের।

● প্রদীপ জ্বালানো: পাশাপাশি ঘরের দরজায় দুপাশে তিলের তেলের প্রদীপ জ্বালানো উচিত। এতে সব নেতিবাচক শক্তি দূর হয় বাড়ির চারপাশ থেকে।

● ঘরবাড়ি পরিষ্কার রাখা: জ্যোতিষশাস্ত্র মতে কৌশিকী অমাবস্যার সন্ধ্যা নামার আগেই ঘর ও উঠোন পরিষ্কার করা উচিত। এই কাজ করলেশক্তির দেবীর কৃপালাভ হয়। ফলে ঘরের সমৃদ্ধি বৃদ্ধি পায়।

● রক্তজবা নিবেদন: এদিন মা তারার পায়ে রক্তজবা ও সিঁদুর দিয়ে তার পূজা করা উচিত। এই কাজ করলে দূর হবে নেতিবাচক সব শক্তির, জীবনে আসবে শান্তি ও সমৃদ্ধি।

● কুয়োতে দুধ ফেলা: এদিন সন্ধ্যায় কোনো কুয়ো বা আশেপাশের খালের জলে একটি কাঁচা দুধ ফেলা উচিত। এতে আপনার মন থেকে নেতিবাচক সব প্রভাব দূর হয়।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের ভিত্তিতে লেখা। কোনরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

Related Articles