whatsapp channel
Finance News

আরো বাড়বে কেন্দ্রের DA, রাজ্য সরকারের সঙ্গে ফারাক বেড়ে দাঁড়াবে কত তে?

উৎসবের মরশুমে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employee) বড়সড় লটারি লাগতে চলেছে। সব ঠিক থাকলে দূর্গাপুজোর আগেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোটা টাকা ঢুকতে চলেছে সরকারি চাকুরীজীবিদের। সপ্তম বেতন কমিশনের আওতায় আরো ৪ শতাংশ মহার্ঘ ভাতা বা ডি এ (DA) বাড়তে চলেছে কর্মচারীদের। আর এই বর্ধিত ডি এ এর ঘোষণা হতে পারে সেপ্টেম্বরের শেষ বা অক্টোবরের প্রথম সপ্তাহেই। আপাতত সেই অপেক্ষাতেই দিন গুনছেন সরকারি কর্মীরা।

শ্রম মন্ত্রণালয়ের অধীনে থাকা শ্রম ব্যুরোর CPI-IW এর সূচকের ভিত্তিতে সরকারি কর্মচারীদের ডি এ নির্ধারণ করা হয়। মুদ্রাস্ফীতির উপরে ভিত্তি করে বাড়ানো হয় ডি এ। গত ৩১ জানুয়ারি এই ব্যুরোর তরফে জানানো হয়েছে, বর্ধিত বাজারমূল্যের পরিমাণ প্রায় ৪.২৪ শতাংশ। সেই হিসেবে ভগ্নাংশ টুকু বাদ দিয়ে মোট বর্ধিত ডি এ দাঁড়িয়েছে ৪ শতাংশ। আগামী ১ লা জুলাই থেকে এই বর্ধিত ডি এ কার্যকর হবে।

উল্লেখ্য, বছরে দু বার ডি এ বাড়ানো হয় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। জানুয়ারি মাসের শুরুতে একবার বাড়ানো হয় ডি এ আর তারপর বছরের মাঝামাঝি জুলাই মাসে দ্বিতীয় দফা বাড়ানো হয় ডি এ। এর আগে শেষ বারে ৪ শতাংশ ডি এ বাড়ানো হয়েছিল কেন্দ্রীয় সরকারের তরফে। সেটা বেড়েছিল ২৪ মার্চ। বর্ধিত ডি এ কার্যকর হয়েছিল ২০২৩ সালের ১ লা জানুয়ারি থেকে। ৩৮ থেকে ৪ শতাংশ বেড়ে ৪২ শতাংশ হয়েছে ডি এ যা বর্তমানে পাচ্ছেন সরকারী কর্মচারীরা।

এখন ডি এ এর ক্ষেত্রে রাজ্য সরকারি কর্মচারীদের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের পার্থক্য রয়েছে অনেকটাই। এখন রাজ্য সরকারি কর্মীদের তুলনায় প্রায় ৩৬ শতাংশ বেশি ডি এ পায় কেন্দ্রীয় সরকারের কর্মীরা।  চলতি বছরে বাজেটের সময়ে শেষ বার ডি এ বাড়িয়েছিল রাজ্য সরকার। ৩ শতাংশ ডি এ বাড়ানো হয়েছিল। তার আগে সেই ২০২০ তে বেড়েছিল ডি এ। কিন্তু অন্যদিকে কেন্দ্রীয় সরকার দফায় দফায় কর্মীদের ডি এ বাড়ানোয় ফারাকটা অনেকটাই বেড়ে গিয়েছে। উপরন্তু এবারে যদি আরো ৪ শতাংশ ডি এ বাড়ানো হয় তাহলে রাজ্যের সঙ্গে পার্থক্যটা গিয়ে দাঁড়াবে ৩৬ থেকে ৪০ শতাংশে।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই