Hoop Life

আর লাগবে না এসির খরচ, এই গাছগুলি রাখলে গরমেও ঘর থাকবে ঠাণ্ডা

ঘর সাজাতে কে না ভালোবাসেন? নিজের পছন্দ অনুযায়ী ঘর সাজানোর জিনিস দিয়ে নিজের বাসস্থান সুন্দর করে সাজিয়ে তোলার আনন্দই আলাদা। অনেকে ভালোবাসেন নানান দামি জিনিসে ঘর সাজিয়ে তুলতে। আবার কেউ কেউ সাধ্যের মধ্যেই রুচিশীল ভাবে সাজিয়ে তোলেন ঘরবাড়ি। তবে শুধু যে নানান শোপিস দিয়েই ঘর সাজাতে হবে এমন কোনো মানেই নেই। নানান ইনডোর প্ল্যান্ট (Indoor Plant) দিয়েই সুন্দর করে সাজিয়ে তোলা যায় ঘর। এইসব গাছের রয়েছে অনেক উপকারিতাও। কিছু কিছু ইনডোর প্ল্যান্ট রয়েছে যা ঘরে রাখলে আপনা থেকেই ঘরে বিরাজ করবে মনোরম শীতলতা। কী কী গাছ রয়েছে তালিকায়? চলুন জেনে নেওয়া যাক-

আরেকা পাম– মাঝারি আকারের আরেকা পাম ইনডোর প্ল্যান্টের মধ্যে বেশ জনপ্রিয় নাম। এই গাছ যেমন ঘরের শোভা বর্ধন করে তেমনি ঘর ঠাণ্ডা এবং বাতাস পরিশুদ্ধ রাখতে সাহায্য করে। এর জন্য এই গাছের আরেক নাম ডিহিউমিডিফায়ার।

স্নেক প্ল্যান্ট– স্নেক প্ল্যান্ট একটি অত্যন্ত জনপ্রিয় ইনডোর প্ল্যান্ট। অনেকেই লিভিং রুমের সাজসজ্জায় যোগ করে থাকেন এই গাছ। পাতার আকারের জন্য গাছটির এমন নাম রাখা হয়েছে। পরিচর্যায় তেমন পরিশ্রম না থাকায় ইনডোর প্ল্যান্ট হিসেবে অনেকেই বেছে নেন এই গাছ। পাশাপাশি এর গুণও রয়েছে। এই গাছে জলীয় উপাদান বেশি থাকৈ। তাই স্নেক প্ল্যান্ট ঘরে রাখলে আপনা থেকেই ঘর হবে ঠাণ্ডা।

ফিকাস গাছ– ইনডোর প্ল্যান্ট হিসেবে বেছে নিতে পারেন ফিকাস গাছ। জায়গা কম থাকলে ছোট টবের মধ্যে এই গাছ পুঁতলেও তা বেশ খানিকটা বড় হয়ে যায় এবং বেশ ঝোপালো হয়ে ওঠে। এই গাছ ঘরে রাখলেও আবহাওয়া ঠাণ্ডা থাকে।

বোস্টন– ফার্ন প্রজাতির এই গাছ ঘরে রাখলে বাতাসে ধুলোবালি কমে, বাতাসও পরিশুদ্ধ হয়।

অ্যালোভেরা– অ্যালোভেরা বা ঘৃতকুমারীর প্রচুর গুণ সম্পর্কে তো অনেকেই জানেন। ত্বক এবং চুলের যত্নে অ্যালোভেরা অত্যন্ত উপকারী। পাশাপাশি এই গাছ ঘরে রাখলে বাতাসও ঠাণ্ডা হয়।

Related Articles