whatsapp channel
Hoop Life

Lifestyle: পকেটে আর পড়বে না টান, বাড়ির ছাদেই সহজে করুন আদার ফলন

সোশ্যাল মিডিয়ায় হরেক রকমের ভিডিও ভাইরাল হতে থাকে। মূলত বিনোদনের জন্য এই সামাজিক যোগাযোগ মাধ্যমের অবতারণা হলেও বহু গুরুত্বপূর্ণ তথ্যও মেলে এখান থেকে। এমনকি সোশ্যাল মিডিয়ার দৌলতে এবং সোশ্যাল মিডিয়াকে কাজে লাগিয়ে রোজগারও করছেন অনেকে। কীভাবে তা এই প্রতিবেদন পড়লেই বুঝতে পারবেন।

সোশ্যাল মিডিয়ায় নানা রকম তথ্য ভাইরাল হতে থাকে। এই প্রতিবেদনে জানাব বাড়িতেই আদা (Ginger) চাষ করার সহজ উপায়। আদা নিত্যদিনের অত্যন্ত জরুরি একটি জিনিস। প্রতিটি রান্নায় যেমন আদা লাগে, তেমনি শরীর স্বাস্থ্যেরও নানা টোটকায় আদার গুরুত্ব রয়েছে। তবে মাঝে মধ্যেই বাজারে আদার দাম হয়ে ওঠে আগুন। তাই বাড়িতেই যদি আদার ফলন করা যায় তাহলে আর পকেটের চিন্তা করতে হয় না। বাড়ির উঠোনে কিংবা ছাদে সহজেই আদার চাষ করা যায়। এর পদ্ধতিও উপলব্ধ নেট মাধ্যমে।

বাড়ির ছাদে বস্তায় আদা চাষ করতে হলে প্রথমেই জানতে হবে মাটির মিশ্রণের সঠিক পরিমাপ। বস্থায় তিন ঝুড়ি মাটির সঙ্গে এক ঝুড়ি বালি, এক ঝুড়ি গোবর সার এবং দানাদার কীটনাশক মেশাতে হবে। নিতে হবে সিনথেটিক বস্তা। এর মধ্যে সমস্ত উপকরণ ভালো ভাবে মিশিয়ে ঝাঁকিয়ে নিতে হবে। অন্যদিকে একটি বালি ভর্তি টবে কয়েক টুকরো অঙ্কুরিত আদা রোপণ করতে হবে। তার আগে অবশ্য মনে করে আরেকটি কাজ করতে হবে। ছত্রাকনাশক জলে মিশিয়ে এই আদার কন্দগুলি শোধন করে ঘন্টা খানেক ছায়ায় শুকিয়ে নিয়ে তারপর রোপণ করতে হবে।

আদার কন্দ থেকে চারা বেরোতে ২০ থেকে ২৫ দিন মতো সময় লাগে। তখন বালির টব থেকে চারা গুলি সাবধানে বের করে বস্তার মুখে বসাতে হবে। বাড়ির ছাদের যেখানে রোদ আসে সেখানে রাখতে হবে বস্তাগুলি। চারা রোপণ করার পর দু মাস হয়ে গেলে সার প্রয়োগ করতে হবে। এক্ষেত্রে চার চামচ সরষের খোল এবং আধ চামচ ইউরিয়া মিশিয়ে প্রয়োগ করতে হবে। আদা গাছ থেকে ফল পেতে অন্তত ৬-৭ মাস সময় লাগে। জুন-জুলাইয়ে চারা রোপণ করলে ডিসেম্বর নাগাদ আদা পাওয়া যাবে। সঠিক পদ্ধতিতে চাষ করলে বাড়িতেই এক দেড় কেজি পর্যন্ত আদার ফলন করা সম্ভব।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই