Finance News

EPFO Update: বাড়বে পেনশন, নতুন আপডেট জানালো EPFO

ভারতে বেশি টাকা পেনশন (Pension) নিয়ে বেশ কিছুদিন ধরেই আলোচনা চলছে। সাধারণ কর্মচারীদের কাছে বেশি পেনশন একটি বড় বিষয় হয়ে দাঁড়িয়েছে। তবে উচ্চতর পেনশন কীসের ভিত্তিতে গণনা করা হবে তা নিয়ে একটা বিভ্রান্তি ছিলই। তবে এখন সরকারের তরফে ৬.২ কোটিরও বেশি EPFO গ্রাহকদের জন্য তৈরি করা হয়েছে একটি ফর্মুলা। বেশি পেনশনের বকেয়া পরিমাণের গণনা সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে ইপিএফও-র তরফে। ইপিএফও-র গ্রাহকরা আরো বেশি পেনশনের বিকল্প কীভাবে পাবেন, অতিরিক্ত টাকা কীভাবে জমা হবে অ্যাকাউন্টে তা প্রকাশ হয়েছে বিজ্ঞপ্তিতে।

মাসের ভিত্তিতে হবে ইপিএস ব্যালেন্সের হিসাব, এমনটাই জানানো হয়েছে ইপিএফও অনুসারে। মূল বেতন যেদিন ১৫ হাজার টাকার ক্যাপ অতিক্রম করবে সেই দিন থেকেই মূল বেতনের বকেয়া গণনা করা হবে। জানা গিয়েছে, মূল বেতনের ৮.৩৩ শতাংশ দিতে হবে নিয়োগকর্তাকে। অর্থাৎ যদি একজন মূল বেতন ১৫ হাজার টাকার বেশি হয় তাহলে নিয়োগকর্তাকে দিতে হবে ১.১৬ শতাংশ। ৮.৩৩ এবং ১.১৬ শতাংশ অবদান যুক্ত হবে পেনশন তহবিলের পরিমাণের সঙ্গে।

ইপিএফ এ জমা হওয়া পরিমাণের উপরে চক্রবৃদ্ধি সুদ পাবেন কর্মচারী। ইপিএফ আইন ১৯৫২ এর আওতায় পাওয়া যাবে এই সুদ। তবে জানিয়ে রাখি, উচ্চহার ঘোষণা হলে ট্রাস্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে এই সিদ্ধান্ত।

উল্লেখ্য, পেনশন স্কিম ৯৫ অর্থাৎ ইপিএস ৯৫ বাস্তবায়িত হয়েছিল ১৯৯৫ এর নভেম্বর মাসে। ২০১৪ র আগে ইপিএস অ্যাকাউন্টে সর্বাধিক অবদানের জন্য ক্যাপ ছিল ৫ হাজার টাকার। তারপর তা বাড়িয়ে করা হয় ১৫০০০ টাকা।

Related Articles