whatsapp channel

দামে কম মানে ভালো, এই শাক মেনুতে রাখলে হাতের মুঠোয় থাকবে বয়স

বাঙালি সর্বভুক। আমিষ থেকে নিরামিষ (Vegetables), বাঙালির পাতে থাকে সব কিছুই। এমনিতে কথায়ই আছে, মাছে ভাতে বাঙালি। তবে নিরামিষেও না নেই অধিকাংশ বাঙালির। শাক সবজি পছন্দ করেন অনেকেই। গ্রাম বাংলায়…

Nirajana Nag

Nirajana Nag

বাঙালি সর্বভুক। আমিষ থেকে নিরামিষ (Vegetables), বাঙালির পাতে থাকে সব কিছুই। এমনিতে কথায়ই আছে, মাছে ভাতে বাঙালি। তবে নিরামিষেও না নেই অধিকাংশ বাঙালির। শাক সবজি পছন্দ করেন অনেকেই। গ্রাম বাংলায় বহু ধরণের শাকই পাওয়া যায়। বিভিন্ন মরশুমে পাতে শাকের ধরণও বদলাতে থাকে। পালং শাক, পুঁই শাক, নটে শাক, কলমি শাকের মতো বহু চেনা অচেনা শাক খাওয়া হয়ে থাকে। এই সমস্ত শাকের গুণাগুণও রয়েছে প্রচুর। তবে এই প্রতিবেদনে থাকছে একটি চেনা শাকের বিস্তারিত গুণাবলী।

ঢেঁকি শাকের (Dheki Shak) নাম তো সকলেই কমবেশি শুনে থাকবেন। অনেক জায়গায় ঢেঁকিয়া শাক, বাবু শাক বা বৌ শাক বলেও পরিচিত এই শাক। দামে কম এই শাক গ্রাম বাংলার পাশাপাশি শহরের বাজারেও প্রায়ই চোখে পড়ে। পুষ্টিগুণে ভরপুর এই ঢেঁকি শাক স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। ঢেঁকি শাকে রয়েছে ভিটামিন সি যা অ্যান্টি অক্সিডেন্ট। ত্বকের জৌলুস ধরে রাখে, হারানো ঔজ্জ্বল্য ফিরিয়ে আনে ভিটামিন সি। তাই যৌবন ধরে রাখতে ঢেঁকি শাক খাওয়া খুব ভালো। কীভাবে রাঁধবেন এই শাক?

সামান্য পেঁয়াজ, রসুন, কাঁচালঙ্কা দিয়েই দারুণ সুস্বাদু ভাবে রান্না করা যায় এই শাক। প্রথমে ঢেঁকি শাক ভালো ভাবে ধুয়ে নিয়ে জল ঝরিয়ে নিতে হবে। তারপর কুচি কুচি করে কেটে নিতে হবে। কড়াইতে তেল গরম করে পেঁয়াজ, রসুন এবং লঙ্কা কুচি করে হালকা করে ভেজে নিতে হবে। তার মধ্যে শাক দিয়ে নুন আর হলুদ দিয়ে ভালো ভাবে মিশিয়ে নিয়ে আঁচ কমিয়ে ঢাকা দিয়ে রান্না করতে হবে ৩-৪ মিনিট।

ঢাকা খুলে মাঝারি আঁচে কিছুক্ষণ নাড়াচাড়া করে ভেজে নিতে হবে। শুকনো শুকনো অবস্থায় নামাতে হবে ঢেঁকি শাক। গরম গরম ভাতের সঙ্গে এই ঢেঁকি শাক ভাজা খেতে যেমন ভালো, তেমনি পুষ্টিগুণে ভরা এই শাক শরীর স্বাস্থ্যের পক্ষেও খুব উপকারী।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই