whatsapp channel
Hoop Life

বাগান সাজান পার্পেল হার্ট গাছ দিয়ে, জেনে নিন রোপণের পদ্ধতি

বাগান সাজাতে একটি অনবদ্য গাছগুলো পার্পেল হার্ট প্ল্যান্ট। বেগুনি রঙের বড় বড় পাতা কিছুদিন পর পাতার ফাঁকে দেখা যায় গোলাপি রঙের ছোট ফুল ফুলের গাছের হলুদ রঙের পাপড়ি। বারান্দার সাজাতে কিংবা বড় বড় গাছের গোড়ায় অনায়াসেই লাগিয়ে দিতে পারেন এই বেগুনি রঙের ফুলের গাছ। অনেকটা ইনডোর প্ল্যান্ট এর মতোই এটি ব্যবহার করতে পারেন তবে অতিরিক্ত কড়া রোদেও এই গাছ দিব্যি বেঁচে যায়।

কোনো নার্সারি থেকে ভাল জাতের চারা সংগ্রহ করে নিয়ে আসতে হবে। তারপর ওই একটা চারা থেকেই বাড়িতে অসংখ্য চারা তৈরী করে নেওয়া যেতে পারে। বাগানের মাটিতে টবে কিংবা ব্যালকনিতে কোন হ্যাঙ্গিং পটের মধ্যে অনায়াসে লাগিয়ে দিতে পারেন এই গাছ।

৫ ইঞ্চির ছোট টবের মধ্যে চারা নিয়ে এসে লাগিয়ে দিতে পারেন। মাটির সঙ্গে বালি এবং বড় বড় পাথর মিশিয়ে তৈরি করুন এই গাছের মাটি। উপযুক্ত পরিমাণে জৈব সার এবং নিম খোল দিয়ে মাটি প্রস্তুত করতে পারলে ভালো হয়।

চড়া রোদ কিংবা অতিরিক্ত বৃষ্টি খুব সহজেই এই গাছ সহ্য করে। বড় বড় গাছের ছায়ায় কিংবা ব্যালকানিতে অথবা ছাদের মধ্যে যেখানে সারাক্ষণ রোদ আসে সমস্ত জায়গাতেই এই গাছ লাগাতে পারেন।

টবের মাটি যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে ততক্ষণ জল দেবেন না। ১০ দিন অন্তর অন্তর সরষের খোল পচা তরল সার দিতে পারেন। দুটি পাতার নিচের অংশ কেটে নিয়ে মাটিতে বসিয়ে দিলে পুনরায় সেখান থেকে আবার সুন্দর গাছ গজাবে।

whatsapp logo