Hoop Tech

২ চাকা থেকে ৪ চাকা, গাড়ি কিনবেন আপনি ভর্তুকি দেবে সরকার, মধ্যবিত্তের স্বপ্ন হবে পূরণ

সময় যত আধুনিক হয় ততই সবদিক দিয়েই পরিবর্তন আসতে থাকে। বিশেষ করে প্রযুক্তি যত উন্নত হয়েছে ততই বিভিন্ন ক্ষেত্রে তার ছাপ পড়েছে। মানুষ চেষ্টা করছে প্রযুক্তিকে কাজে লাগিয়ে পকেটের উপরে চাপ কমাতে। আর সেই কারণেই এখন পরিবহন ব‍্যবস্থায় পেট্রোল, ডিজেল চালিত যানবাহনের সঙ্গে পাল্লা দিচ্ছে বিদ‍্যুৎ বা ব‍্যাটারি চালিত যানবাহন (Electric Vehicle)।

বৈদ‍্যুতিক যানবাহনের একাধিক সুবিধা রয়েছে। একদিকে যেমন এগুলি পরিবেশের জন‍্য ভালো, তেমনি পেট্রোল, ডিজেলের বাড়তে থাকা খরচ থেকেও পাওয়া যায় রেহাই। সেই কারণে দেশবাসীকে আরো বেশি পরিমাণে বৈদ‍্যুতিক যানবাহন ব‍্যবহারে উৎসাহ দিতে নয়া উদ‍্যোগ নেওয়া হয়েছে সরকারের তরফে। বৈদ‍্যুতিক গাড়ি কিনলেই এবার ভর্তুকির ব‍্যবস্থা করবে সরকার। ইলেকট্রিক মোবিলিটি স্কিম নামে এই প্রকল্পের সুবিধা কীভাবে পাবেন, রইল যাবতীয় তথ‍্য।

বৈদ‍্যুতিক গাড়ি কিনলেই ভর্তুকি

ইলেকট্রিক যানবাহন ভর্তুকি প্রকল্পের অধীনে দু চাকা, তিন চাকা এবং চার চাকা গাড়ি কিনলে পাওয়া যাবে ভর্তুকি।

এই প্রকল্পের অধীনে ২ চাকার গাড়ি কিনলে ১০,০০০ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হবে।

ই রিকশা, ই অটোর মতো ছোট আকারের ৩ চাকার গাড়ি কেনার জন‍্য ২৫,০০০ টাকা ভর্তুকি দেওয়া হবে।

৪ চাকার গাড়ি কিনলে প্রথম ১০০০ জন গ্রাহককে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়া হবে।

প্রকল্পে ভর্তুকির জন‍্য আবেদন পদ্ধতি

এই প্রকল্পের জন‍্য ভারী শিল্প মন্ত্রণালয়ের তরফে ৫০০ কোটি টাকার বাজেট পাশ করা হয়েছে। বড় গণ পরিবহন যানবাহনগুলিকেও বৈদ‍্যুতিক চালিত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যাতে বৈদ‍্যুতিক গাড়ি এবং বাসে ইলেকট্রিক যানবাহনের সাবসাইডি দেওয়া যায়। এই প্রকল্পটি ৩১ শে জুলাই পর্যন্ত চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে সরকারের তরফে।

যারা বিদ‍্যুৎ চালিত গাড়ি কিনতে চান তাদের ইভি যানবাহন সংস্থাগুলিতে গিয়ে রেজিস্ট্রেশন করাতে হবে। সেই সঙ্গে গাড়ি কেনার সময়ে প্রয়োজনীয় কাগজপত্রও সঙ্গে রাখতে হবে।

বৈদ‍্যুতিক গাড়ির সুবিধা

বিদ‍্যুৎ চালিত গাড়ি ব‍্যবহারে পেট্রোল, ডিজেলের আকাশছোঁয়া দামে পকেটে চাপ পড়ে না।

বৈদ‍্যুতিক গাড়ি পরিবেশের পক্ষেও খুবই ভালো।
বৈদ‍্যুতিক গাড়ির ব‍্যবহার বাড়লে সারা দেশে নিয়ন্ত্রণে থাকবে জ্বালানির খরচ। ফলে তেলের খরচও কমতে পারে।

Related Articles