Hoop PlusTollywood

নয় কোনো সিনেমার দৃশ্য, বাস্তবেই শর্মিলা ঠাকুরকে সপাটে চড় মেরেছিলেন প্রসেনজিৎ!

হিন্দি ফিল্ম জগতে যে কজন বাঙালি অভিনেত্রী নিজস্ব পরিচয় তৈরি করতে পেরেছেন, বাংলার মুখ উজ্জ্বল করে খ্যাতির শীর্ষে উঠেছেন, তাঁদের মধ্যে অন্যতম শর্মিলা ঠাকুর (Sharmila Tagore)। কিংবদন্তি পরিচালক সত্যজিৎ রায়ের নায়িকা বলিউডে দীর্ঘদিন দাপটের সঙ্গে রাজত্ব করেছেন। কাজ করেছেন তাবড় পরিচালক এবং নায়কদের সঙ্গে। এখনো তাঁর ব্যক্তিত্ব, আভিজাত্য শিহরণ জাগায়। এহেন শর্মিলা ঠাকুরকেই ঠাঁটিয়ে চড় মেরেছিলেন প্রসেনজিৎ চট্টোপাধ্যায় (Prosenjit Chatterjee)!

না, এ কোনো সিনেমার দৃশ্য নয়। বাস্তবেই খ্যাতনামা অভিনেত্রীর সঙ্গে এমনটা করেছিলেন তিনি। সম্প্রতি সেই ঘটনা নিজে মুখে শেয়ার করতে প্রসেনজিৎকে। ‘অযোগ্য’ ছবির প্রচারে এ বিষয়ে মুখ খোলেন তিনি। তবে এই ঘটনাটি অবশ্য অনেক আগেকার। তখন বুম্বা দা ছিলেন ছোট্ট। বয়স ছিল মোটে ৪ কি ৫। বাবা বিশ্বজিৎ চট্টোপাধ্যায়ের সঙ্গে সিনেমার সেটে গিয়েছিলেন তিনি।

প্রসেনজিৎ জানান, একটি রোম্যান্টিক দৃশ্যের শুটিং হচ্ছিল তখন। দৃশ্যটি এমন ছিল যে নায়িকা অর্থাৎ শর্মিলা নায়ক অর্থাৎ বিশ্বজিৎকে চড় মারবেন। ওই দৃশ্যের লাঞ্চ ব্রেকের সময় ছোট্ট প্রসেনজিৎকে ডেকে কোলে নেন শর্মিলা। আর বুম্বা দা তখনই থাপ্পড় মেরে বসেন অভিনেত্রীকে। অভিনেতা জানান, এখনও যখন তাঁদের দেখা হয় শর্মিলা তাঁকে মনে করিয়ে দেন যে তিনি ছবিতে বিশ্বজিৎকে থাপ্পড় মেরেছিলেন বলে প্রসেনজিৎও তাঁকে মেরেছিলেন।

প্রসঙ্গত, বাংলার তুলনায় হিন্দিতেই বেশি ছবি করেছেন বিশ্বজিৎ। অনস্ক্রিনে নায়িকাদের সঙ্গে তাঁর রোম‍্যান্স সহ‍্য করতে পারতেন না তাঁর প্রথম স্ত্রী রত্না। বিশ্বজিৎ অভিযোগ করেছেন, ছেলেময়েদের সামনেই নাকি অকথ‍্য ভাষায় তাঁকে গালিগালাজ করতেন প্রসেনজিতের মা। শেষমেষ সহ‍্যের সীমা অতিক্রম করায় বাড়ি ছেড়ে বেরিয়ে যান বিশ্বজিৎ। মুম্বইয়েই দ্বিতীয় সংসার পাতেন তিনি। প্রথমে প্রসেনজিতের সঙ্গে তাঁর সম্পর্ক তেমন ভালো না হলেও পরবর্তীকালে সেই দূরত্ব মিটে যায়।

Related Articles