Finance NewsHoop News

Hilsa Fish Price: খাদ্য রসিকদের জন্য বড় সুখবর, শীঘ্রই সস্তা হবে ইলিশ! বড় ঘোষণা সরকারের

বাঙালির সঙ্গে মাছ প্রেমের নিবিড় সম্পর্ক। বিশেষ করে ইলিশ মাছ (Hilsa Fish) হলে তো কথাই নেই। এমনিই কি আর ইলিশকে মাছের রানী বলা হয়! তবে বর্তমানে যে হারে ইলিশের দাম বেড়ে চলেছে তাতে হাত দিলেই কার্যত ছ্যাঁকা খেতে হচ্ছে। উপরন্তু এখন রাজ্যে ইলিশের যোগানেও ঘাটতি দেখা যাচ্ছে লক্ষণীয় ভাবে। তবে এবার দাম কমা নিয়ে আশার আলো দেখতে পাচ্ছেন ইলিশ প্রেমীরা। কেন্দ্রীয় বাজেট পেশ হওয়ার পরেই ইলিশের দাম কমার অপেক্ষায় রয়েছেন অনেকে।

সম্প্রতি কেন্দ্রীয় বাজেটে সরকারের তরফে সামুদ্রিক খাবারের উপর থেকে কর ছাড় দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে। ইলিশ ধরতে মূলত সমুদ্রে পাড়ি জমায় মৎস্যজীবীরা। কারণ নদীতে ডিম পাড়ার মরশুম শেষ হয়ে যাওয়ার পর ইলিশ ফের সমুদ্রে ফিরে যায়। তাই কেন্দ্রীয় বাজেটে সামুদ্রিক খাবারের উপর কর ছাড় দেওয়ার ঘোষণার পর থেকেই ইলিশের দাম কমার আশা করা হচ্ছে। সেই সঙ্গে ইলিশের পাশাপাশি পমফ্রেটের মতো অন্যান্য সামুদ্রিক মাছের দাম কমার আশাও করা হচ্ছে।

সরকারের তরফে সামুদ্রিক খাবারের পর পাঁচ শতাংশ ছাড় দেওয়া হয়েছে। এতে ইলিশ প্রেমীদের মুখে ফুটেছে চওড়া হাসি। কারণ বর্তমানে বাজারে ইলিশের যা দাম, তার উপর পাঁচ শতাংশ ছাড় পাওয়া গেলে দাম অনেকটাই কমে যাবে। বর্তমানে দীঘা সহ বিভিন্ন জায়গার বাজারে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ১৮০০ টাকা থেকে ২০০০ টাকা কেজি দরে। পাঁচ শতাংশ দাম কমার পর প্রায় ১০০ টাকা কমে পাওয়া যাবে রূপোলি শস্য।

তবে সামুদ্রিক খাবারে পাঁচ শতাংশ ছাড়ের কথা সদ্য ঘোষণা করা হয়েছে। তবে এই ছাড় কার্যকর হতে আরো কিছুদিন সময় লাগবে। তাই বাজারে ইলিশের দাম কমার জন্য আরো কিছুদিন অপেক্ষা করতে হতে পারে বলে মনে করছেন মাছ বিক্রেতারা।

Related Articles