Hoop News

অফিস টাইমে ভিড় বাসে আর নয়, একাধিক রুটে চালানো হবে সরকারি বাস

নতুন বাস নামছে কলকাতার বুকে। কলকাতার তথ্যপ্রযুক্তি হাব অর্থাৎ সল্টলেক সেক্টর ৫ (Saltlake Sector 5) থেকে তিনটি নতুন রুটে বাস চলাচল শুরু হয়েছে। হাওড়া এবং শিয়ালদহের মধ্যে একটি পুরনো রুটে আবার নতুন করে বাস সার্ভিস চালু করেছে পশ্চিমবঙ্গ পরিবহন নিগম বা WBTC। এছাড়াও পিপিপি মডেলের মাধ্যমেও নতুন রুটে চালু করা হয়েছে বাস।

কলকাতার IT সেক্টর অর্থাৎ সল্টলেক সেক্টর ৫ অন্যতম ব্যস্ত একটি রুট। প্রতিদিন শহরের বিভিন্ন প্রান্ত থেকে অসংখ্য মানুষের যাতায়াত রয়েছে সেক্টর ৫ এ। আর তাই এবার যাত্রী স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখেই বাড়ানো হল বাস রুট। জানা গিয়েছে, সেক্টর ৫ থেকে তিনটি নতুন রুটে চালানো হবে বাস। ইনফোসিস থেকে হাওড়া, ইনফোসিস থেকে ঠাকুরপুকুর এবং ইনফোসিস থেকে বাগবাজার রুটে চালানো হবে বাস। এই তিনটি রুটেই বৈদ্যুতিক বাস চালানো হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, এতদিন কলকাতার আইটি সেক্টর থেকে মাত্র দুটি রুটে WBTC র বাস চলাচল করত, হাওড়া থেকে এবং বেহালা থেকে। এবার আরো তিনটি রুট যুক্ত হওয়ায় তথ্যপ্রযুক্তি হাবের নিত্যযাত্রীদের সুবিধা হবে বলেই আশাবাদী পশ্চিমবঙ্গ পরিবহন নিগম। অন্যদিকে এই এলাকার নিত্যযাত্রীদের দাবি, WBTC র নতুন যে রুটের বাসগুলি চালু করা হচ্ছে সেগুলি যেন নিয়মিত পাওয়া যায়।

অন্যদিকে পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বা পিপিপি মডেলে মহেশতলা হাওড়া রুটে চালু করা হয়েছে বাস সার্ভিস। এই রুটে ১০ টি বাস চালাবে বেসরকারি সংস্থা। ইডেন সিটি বা মহেশতলা থেকে হাওড়া পর্যন্ত চালু রয়েছে এস ৪৭ বাস যা শহরের দক্ষিণাঞ্চলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি করোনার সময় বন্ধ হয়ে যাওয়া শিয়ালদহ হাওড়া রুটের বাস আবার চালু করা হয়েছে WBTC র তরফে। তবে এখন ইস্ট ওয়েস্ট মেট্রোর শিয়ালদহ স্টেশন পর্যন্ত চলবে বাস।

Related Articles