Hoop News

অপেক্ষার অবসান, হয়ে গেল ট্রায়াল রান! এবার কী তবে বাংলায় ছুটবে বন্দে ভারত মেট্রো?

এবার মেট্রোরেলের তরফ থেকে জানিয়ে দেওয়া হলো দুর্দান্ত খবর। বন্দে ভারত মেট্রোর পরিষেবার শুরুর ব্যাপারে তৎপর হয়ে উঠেছে রেল। চেন্নাইতে হয়ে গেল বন্দে ভারত মেট্রো ট্রায়াল রান (Vande Bharat Metro) , বন্দে ভারত মেট্রোর একটি র‍্যাকের টায়াল রান হয়েছে চেন্নাই এর ভিল্লাভাক্কাম স্টেশন থেকে।

বন্দে ভারত মেট্রোর (Vande Bharat Metro) ট্রায়াল রান (Trial Run) হয়েছে

বন্দে ভারত মেট্রো ট্রায়াল রান দেখতে রীতিমতো মানুষের মনে উৎসাহ দেখা দিয়েছে। তার জন্য ভিড় জমিয়েছিলেন সাধারণ মানুষ। শুধু তাই নয়, হাতে থাকা মোবাইল ফোনটা কেউ ব্যাগ থেকে বার করে ক্যামেরাবন্দি করতে ছাড়েননি, এইরকম অসাধারণ দৃশ্য সেই ছবিতে দেখা যাচ্ছে, অনেকটা সাধারণ ট্রেনের কামরার মতোই বন্ধে ভারত মেট্রো ভেতরটা দেখতে লাগছে। এই মেট্রোরেকের ভেতর আড়াআড়ি ভাবে দুইপাশে রয়েছে বসবার সিট।

বেশ দুইজনে পাশাপাশি বসা যাবে। তবে সব বন্দে ভারত মেট্রোর কামরা যে একরকম হবে, সেই রকম ব্যাপারে অবশ্য কিছু জানা যায়নি। বন্দে ভারত মেট্রোর মধ্যে রয়েছে সে সার্টিফিকেট প্রায় ১২ টি সিসিটিভি ক্যামেরা রয়েছে, এ ছাড়াও শীততাপ নিয়ন্ত্রিত হবে এই ট্রেনের সাধারণ কামরা। আপাতত এই নতুন ট্রেনের ট্রায়াল রান সম্পন্ন হয়েছে চেন্নাইতে (Chennai)।

তবে চেন্নাইবাসীদের আনন্দের খবর শুনে বাংলায় যারা বসবাস করেন, তারা নিশ্চয়ই ভাবছেন যে বাংলার বুকে এমন সুন্দর ট্রেন কবে চালু হবে?রেলমন্ত্রী আগেই জানিয়ে দিয়েছিলেন যে দেশের যত বড় বড় শহর গুলো আছে, তার মধ্যে যোগাযোগ স্থাপনের জন্য একটা বড় ভূমিকা গ্রহণ করতে চলেছে। বন্দে ভারত মেট্রো এই ট্রেন চলাচল করবে প্রায় ১০০ কিলোমিটার এর মধ্যে কার দূরত্বে।

নতুন এই ট্রেনের গতিও হবে বন্দে ভারত এক্সপ্রেসের (Vande Bharat Express) মতো। কিছুদিন আগে থেকেই শোনা যাচ্ছিল, শিয়ালদহ-কৃষ্ণনগর (Sealdah-Krishnanagar) রুটের মাধ্যমে বাংলায় শুরু হবে বন্দে ভারত মেট্রোর (Vande Bharat Metro) পথ চলা। তবে সেই পরিকল্পনা কবে বাস্তবায়িত হয়, তার জন্যই এখন স্বপ্ন দেখছে পশ্চিমবঙ্গবাসী।

Related Articles