Hoop News

Bank Holidays on Diwali: দীপাবলি ও ছটে কত দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক? জানেন কি? দেখে নিন ছুটির তালিকা

দীপাবলির আগে, ২৬ অক্টোবর মাসের চতুর্থ শনিবার এবং ২৭ শে অক্টোবর রবিবার হওয়ার জন্য সারাদেশে এমনিতেই ব্যাংক বন্ধ থাকে। কিন্তু, অনলাইন বা ইন্টারনেট ব্যাঙ্কিং, মোবাইল ব্যাঙ্কিং, UPI পরিষেবাগুলিও ছুটির দিনে চালু থাকে৷ এক নজরে দেখে নিন, ২০২৪ এর দীপাবলি ও ছট পূজার মধ্যে কত দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক।

সামনেই দীপাবলি উৎসব আসছে। দীপাবলি দেশের বৃহত্তম উৎসবগুলির মধ্যে একটি, এটিকে সরকারি ছুটি হিসাবে বিবেচনা করা হয়। এই কারণে দীপাবলি উপলক্ষ্যে অফিসসহ অন্যান্য প্রতিষ্ঠানের মত ব্যাঙ্ক ও ছুটি থাকে। শুধুমাত্র দীপাবলি নয়, ছট উৎসবেও অনেক জায়গায় ব্যাঙ্ক বন্ধ থাকে। এই বছর দীপাবলি ও ছটের কারণে ব্যাংক এবং অন্যান্য জায়গাগুলি কবে ছুটি থাকবে জেনে নিন।

৩১ অক্টোবর: দীপাবলি/কালী পূজা/সর্দার বল্লভভাই প্যাটেলের জন্মদিন/নরক চতুর্দশী – ত্রিপুরা, উত্তরাখণ্ড, সিকিম, মণিপুর, মহারাষ্ট্র, মেঘালয়, জম্মু-কাশ্মীর ছাড়া সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

১ নভেম্বর: দীপাবলি অমাবস্যা (লক্ষ্মী পূজন)/দীপাবলি/অন্নকূট/কন্নড় রাজ্যোৎসব – ত্রিপুরা, কর্নাটক, উত্তরাখণ্ড, সিকিম, মণিপুর, জম্মু-কাশ্মীর, মহারাষ্ট্র, মেঘালয়ের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

২ নভেম্বর: দীপাবলি (প্রতিপদ)/লক্ষ্মী পূজা (দীপাবলি)/গোবর্ধন পূজা/বিক্রম সামবন্ত নববর্ষের দিন – গুজরাট, কর্নাটক, উত্তরাখণ্ড, সিকিম, রাজস্থান, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্রে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

৭ নভেম্বর: ছট (সন্ধ্যা অর্ঘ্য) – পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খণ্ডে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

৮ নভেম্বর: ছট (প্রভাত অর্ঘ্য)/ভাঙ্গালা মহোৎসব – বিহার, ঝাড়খণ্ড, মেঘালয়ে ব্যাঙ্ক বন্ধ থাকবে।

দীপাবলির আগে, ২৬ অক্টোবর, মাসের চতুর্থ শনিবার এবং ২৭ অক্টোবর রবিবার সারা দেশে ব্যাঙ্ক বন্ধ থাকে।ছুটির দুটি বিভাগ -ব্যাঙ্ক গ্রাহকদের মনে রাখা উচিত যে, কিছু ব্যাঙ্কের ছুটি ‘জাতীয় ছুটি’ বিভাগের অধীনে এবং কিছু ছুটি একটি নির্দিষ্ট রাজ্য বা অঞ্চলের সঙ্গে থাকে। একটি নির্দিষ্ট এলাকায় শুধুমাত্র একটি নির্দিষ্ট রাজ্য বা অঞ্চলের ব্যাঙ্কগুলি সংশ্লিষ্ট ছুটিতে বন্ধ থাকে। তাই ব্যাঙ্ক গ্রাহকদের উচিত ব্যাঙ্কের ছুটির তালিকা দেখে ব্যাঙ্কে যাওয়া এবং সময়মতো কাজ মিটিয়ে নেওয়া।

Related Articles