Hoop News

Weather Update: আর খুব বেশি দূরে নয়, শক্তি বাড়িয়ে ক্রমশ এগিয়ে আসছে দানা

আবহাওয়া দফতরের থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, সাইক্লোন দানা আছড়ে পড়তে পারে। আর খুব বেশি অপেক্ষার বাকি নেই, বৃহস্পতিবার রাতে উপকূলে আছড়ে পড়তে পারে, এই সাইক্লোন দানা ১২০ কিলোমিটার প্রতি বেগে আছড়ে পড়বে এই ঝড়। ঝড় যাতে সহজে সামলে নিতে পারেন, সেই জন্যই বারবার টেলিভিশন এবং সোশ্যাল মিডিয়ায় বার বার প্রত্যেককেই সজাগ করে দেওয়া হচ্ছে।

শিয়ালদহ ডিভিশনের জন্য বেশ কিছু ব্যবস্থা নিয়ে নেওয়া হয়েছে জানিয়ে দিয়েছে পূর্ব রেল কর্তৃপক্ষ। বিমান ওঠা নামার ক্ষেত্রেও সতর্কতা জানানো হয়েছে। এছাড়া কোন বিমান কে কোন বিমানবন্দরে রাখা হবে, সেরকম তা নিয়েও পরিকল্পনা চলছে আবার যে বিমানগুলি এই বিমানবন্দর অর্থাৎ কলকাতা বিমানবন্দরে থাকবে সেগুলিকে হয়তো শিকল দিয়ে বেঁধে রাখা হতে পারে। ঝড়ের পূর্বাভাস শুনেই কন্ট্রোল রুম খোলার সিদ্ধান্ত নিয়েছে পূর্ব রেল। ২৪ ও ২৫ অক্টোবর এই এমার্জেন্সি কন্ট্রোল রুম খোলা থাকবে। সেখানে অবশ্যই থাকবেন অফিসাররা।

রেললাইনে যদি জল জমে থাকে তাহলে ট্রেন চলাচল ব্যাহত হবে, সেই জন্য পাম্প বসে জল সরানোর ব্যবস্থা চলছে ট্রেন চলাচল ব্যাহত হতে পারে। সেই সম্ভাবনাও একেবারেই উড়িয়ে দিতে পারছে না, পূর্ব রেল কর্তৃপক্ষ, যার জন্য যাত্রীদের সতর্ক করার কথা বলা হয়ে গেছে। যদি প্রবল ঝড় বৃষ্টিতে স্টেশন বা প্লাটফর্মে ব্যাপক ক্ষয়ক্ষতি হয় তার জন্য অতিরিক্ত প্লাস্টিক সিটের ব্যবস্থা করা হয়েছে ছাড়া শিয়ালদহ ও কলকাতার মতন বড় স্টেশনে রাখা হয়েছে ইমার্জেন্সি লাইট, তাছাড়া ওভার হেডের তারে যদি কোন সমস্যা হয়, তাহলে তার দ্রুত সমাধান করা হবে তার জন্য টাওয়ার ওয়াগান প্রস্তুত করা হচ্ছে।

যে সমস্ত স্টেশনে দেশে প্রভাব পড়তে পারে, সেখানে বেশিরভাগ ক্ষেত্রে ভালো ইঞ্জিনিয়ার এবং টেলিকম স্টাফ রাখা হবে। সেই তালিকায় রয়েছে ডায়মন্ড হারবার, হাসনাবাদ এবং নামখানা। শিয়ালদা, দমদম, বারাসাত, নৈহাটি রানাঘাট ঝড়ের আগেই স্টেশন গুলি থেকে সরিয়ে ফেলা হবে বিজ্ঞাপনের হোডিং। সব রকম ভাবেই ঝড় মোকাবিলা করার জন্য প্রস্তুত হয়েছেন রেল কর্তৃপক্ষ।

Related Articles