whatsapp channel

রবিবারের স্পেশাল মেনু: পিস পোলাও ও পেপার চিকেন রেসিপি

রবিবার মানেই মনটা কেমন মাংস খাই খাই হয়, আর মাংস এর সঙ্গে পোলাও অথবা ফ্রাইড রাইস হলে ব্যাপারটা পুরোটাই জমে ক্ষীর হয়ে যায়। ১) পিস পোলাও-» উপকরণ: দু'কাপ ভালো চালের…

Avatar

HoopHaap Digital Media

রবিবার মানেই মনটা কেমন মাংস খাই খাই হয়, আর মাংস এর সঙ্গে পোলাও অথবা ফ্রাইড রাইস হলে ব্যাপারটা পুরোটাই জমে ক্ষীর হয়ে যায়।

১) পিস পোলাও-»
উপকরণ:
দু’কাপ ভালো চালের ভাত
এক কাপ কড়াইশুঁটি
কাজু, কিশমিশ পরিমাণমতো
৩ চামচ ঘি
৩ চামচ সাদা তেল
নুন মিষ্টি স্বাদমতো
গোলমরিচ গুঁড়ো ১ চা চামচ

প্রণালী: একটি ফ্রাইং প্যানে সাদা তেলে সঙ্গে সামান্য পরিমাণে ঘি গরম করে এলাচ, দারচিনি, লবঙ্গ, তেজপাতা দিয়ে কড়াইশুঁটি দিয়ে ভালো করে ভেজে নিতে হবে ভাজা ভাজা হয়ে গেলে সেদ্ধ করে রাখা ভাত দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি স্বাদ মত দিতে হবে তবে এক্ষেত্রে মিষ্টি একটু বেশি দিতে হবে। কাজু কিশমিশ দিয়ে দিতে হবে। গোলমরিচ গুঁড়ো দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে নামানোর আগে সামান্য ঘি গরম করে গরম গরম পরিবেশন করুন ‘পিস পোলাও’।

২) পেপার চিকেন-»
উপকরণ:
মাংস ৫০০ গ্রাম
গোলমরিচ গুঁড়ো ২ চামচ
পেঁয়াজবাটা ২ টেবিল চামচ
আদা বাটা ১ চা চামচ
রসুন বাটা ১ চা চামচ
কাঁচা লঙ্কা বাটা
গোলমরিচ গুঁড়ো
সাদা তেল ১ কাপ
নুন চিনি স্বাদমতো
তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা গোলমরিচ, এলাচ, দারচিনি
টক দই সামান্য
মাখন এক চামচ

প্রণালী: একটি পাত্রের মধ্যে সাদা তেল গরম করে তাতে গোলমরিচ, তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ ফোড়ন দিয়ে পেঁয়াজ বাটা, আদা বাটা, রসুন বাটা নিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে সামান্য টক দই এবং চিকেন দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে নিতে হবে। নুন, চিনি স্বাদমতো দিয়ে গোলমরিচ গুঁড়ো দিয়ে সামান্য উষ্ণ গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। কাঁচা লঙ্কা বাটা দিয়ে দিতে হবে। ঢাকা খুলে উপরে সামান্য মাখন দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘পেপার চিকেন’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media