Hoop Food

ভাত দিয়ে খাবার জন্য ৩টি নিরামিষ ডালের রেসিপি

কথাতেই আছে, ‘মাছে-ভাতে বাঙালি’ তবে মাছ ভাতের পাশাপাশি ভাতের সঙ্গে একান্ত প্রয়োজনীয় একটি উপাদান হলো ডাল। অনেকেই বৃহস্পতি এবং শনিবার নিরামিষ আহার করেন। এই দুদিন কেমন করে নিরামিষ ডাল করবেন তাই ভেবে অনেকেই কূলকিনারা পান না। নিরামিষ ডাল এর চারটি অসাধারণ রেসিপি জেনে নিন।

১) করলা দিয়ে কাঁচা মুগের ডাল-»
উপকরণ:
একটা করলা গোল গোল করে কাটা
ছোট এক বাটি মুগ ডাল
রাধুনী এক চা চামচ
আদা বাটা এক চা চামচ
নুন মিষ্টি স্বাদ মত
হলুদ সামান্য
সরষের তেল
তেজপাতা শুকনো লঙ্কা

প্রনালী: ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে করলা গুলি গোল গোল করে কেটে ভালো করে নুন, হলুদ দিয়ে ভেজে নিতে হবে। এরপর তেলের মধ্যে শুকনো লঙ্কা, তেজপাতা এবং রাঁধুনি ফোড়ন দিয়ে সেদ্ধ করে রাখা মুগের ডাল দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি দিতে হবে। আদা বাটা দিতে হবে। ভালো করে ফুটে উঠলে ভেজে রাখা করলা গুলো দিয়ে দিতে হবে। ভালো করে ফুটিয়ে নিয়ে কিছুক্ষণ পরেই গরম গরম পরিবেশন করুন করলা দিয়ে ‘ভাজা মুগের ডাল’।

২) সাবেকি মোচার ডাল-»
উপকরণ:
একটি মোচা নুন, হলুদ দিয়ে সেদ্ধ করা
মুগের ডাল এক কাপ
আদা বাটা এক চা চামচ
টমেটো বাটা এক টেবিল চামচ
এক চা চামচ গোটা জিরে
তেজপাতা শুকনো লঙ্কা
সরষের তেল
নুন মিষ্টি স্বাদ মত
জিরে গুঁড়ো এক চা চামচ
হলুদ সামান্য
লঙ্কাগুঁড়ো সামান্য

প্রণালী: ফ্রাইং প্যানে সরষের তেল দিয়ে ভালো করে মুগ ডাল ভেজে নিয়ে তুলে রাখতে হবে। মুগ ডাল সেদ্ধ করতে হবে। এরপরে তেলের মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, গোটা জিরে ফোড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষাতে হবে। ভেজে সেদ্ধ করে রাখা ডাল দিয়ে দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে সেদ্ধ করে রাখা মোচা দিতে হবে। নুন মিষ্টি স্বাদ মত দিতে হবে। জিরেগুঁড়ো দিতে হবে। হলুদ গুঁড়ো সামান্য লঙ্কা গুঁড়ো দিয়ে ভালো করে নেড়েচেড়ে গরম গরম পরিবেশন করুন ‘মোচা দিয়ে মুগের ডাল’।

৩) নারকেল দিয়ে ছোলার ডাল-»
উপকরণ:
ছোলার ডাল সিদ্ধ করে রাখা এক বাটি
কুরে রাখা নারকেল ৩ টেবিল চামচ
আদা বাটা এক চা চামচ
গোটা জিরে এক চা চামচ
টমেটো বাটা দুই টেবিল চামচ
সরষের তেল এক কাপ
নুন মিষ্টি স্বাদ মত
শুকনো লঙ্কা, তেজপাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ

প্রণালী: ছোলার ডাল নুন, হলুদ দিয়ে ভালো করে সেদ্ধ করে নিতে হবে। কড়াই এ গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা, এলাচ, দারচিনি, লবঙ্গ ফোঁড়ন দিয়ে আদা বাটা, টমেটো বাটা, জিরেগুঁড়ো সামান্য হলুদ দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে নুন, মিষ্টি দিতে হবে। উষ্ণ গরম জল দিয়ে ঢেকে রাখতে হবে। মাখা মাখা হয়ে গেলে ঢাকা খুলে উপরে কুরিয়ে রাখা নারকেল এবং সেরা কাঁচালঙ্কা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘নারকেল দিয়ে ছোলার ডাল’।

Related Articles