whatsapp channel

Fish Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নারকেলি দুধে রুই মাছ বানানোর রেসিপি শিখে নিন

বাঙালি দুপুরবেলা মাছ দিয়ে ভাত খাবে না, এমন বাঙালি খুঁজে পাওয়া যায় না। যে যতই শরীর সচেতন হোক না কেন দুপুর বেলা মাছের ঝোলের সঙ্গে ভাত না হলে বাঙালির একেবারে মনে ভরে না, তাইতো কথাতেই আছে, মাছে ভাতে বাঙালি।

Avatar

HoopHaap Digital Media

বাঙালি দুপুরবেলা মাছ দিয়ে ভাত খাবে না, এমন বাঙালি খুঁজে পাওয়া যায় না। যে যতই শরীর সচেতন হোক না কেন দুপুর বেলা মাছের ঝোলের সঙ্গে ভাত না হলে বাঙালির একেবারে মনে ভরে না, তাইতো কথাতেই আছে, মাছে ভাতে বাঙালি। একঘেয়ে রান্না করতে করতে মুখে ভালো না লাগে তাহলে চটজলদি বাড়িতে এই অসাধারণ রেসিপিটি করতে পারেন রাখে এবং আপনার বাড়িতে যদি কোন অতিথির আগমন হয় তাকে খাইয়েও আপনি আনন্দ পাবেন। তাই দেরি না করে চটজলদি দেখে নিন Hoophaap এর পাতায় অসাধারণ এই নারকেলি দুধে রুই মাছের রেসিপি।

উপকরণ –
রুই মাছ ছয় টুকরো
পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ
টমেটো বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
আদা বাটা ১ চা চামচ
কোরানো নারকেল ১ কাপ
নারকেলের দুধ ১ কাপ
কসৌরি মেথি ১ চা চামচ
গোলমরিচ গুঁড়ো স্বাদমতো
গোটা গোলমরিচ ৫ টি
তেজপাতা তিনটি
শুকনো লঙ্কা দুটি
দারচিনি একটি
এলাচ দুটি
লবঙ্গ দুটি
নুন, মিষ্টি স্বাদ মত
সাদা তেল তিন টেবিল চামচ

প্রণালী – প্রথমে কড়াইতে সাদা তেল সামান্য ব্রাশ করে নিয়ে মাছের টুকরোগুলো নুন মাখিয়ে সামান্য ফ্রাই করে নিতে হবে। এরপর সেই ফ্রাইংপ্যানে সাদা তেল দিয়ে তার মধ্যে তেজপাতা, শুকনো লঙ্কা, দারচিনি, এলাচ, লবঙ্গ, গোলমরিচ ফোড়ন দিতে হবে, তারপরে পেঁয়াজ বাটা, টমেটো বাটা, রসুন বাটা, আদা বাটা এবং কোরানো নারকেল দিয়ে ভালো করে মাখো মাখো করে নিতে হবে। এরপর নারকেলের দুধ দিয়ে দিতে হবে। এরপর হালকা ভেজে রাখা মাছ গুলো দিয়ে সামান্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে গোলমরিচের গুঁড়ো এবং কসৌরি মেথি হাতে করে ভালো করে গুঁড়ো করে নিয়ে ছড়িয়ে দিলে একেবারে তৈরি হয়ে যাবে নারকেলি দুধে রুই মাছ।

Fish Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য নারকেলি দুধে রুই মাছ বানানোর রেসিপি শিখে নিন

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media