Hoop Food

অতি সুস্বাদু নিরামিষ রান্নার রইল দুটি সেরা রেসিপি

বৃহস্পতিবার অথবা শনিবার অনেকেই নিরামিষ খান। কিন্তু প্রতি সপ্তাহে এই দিনগুলিতে কি নিরামিষ পদ রান্না করবেন অনেকেই ভেবে পান না, তাই একঘেয়ে রান্না খেতে খেতে মন খারাপ হয়। কিন্তু আর মন খারাপ করবেন না চটজলদি রান্না করে ফেলুন দুটি অসাধারণ রেসিপি।

১) বাদশাহী পোলাও-»
উপকরণ:
দেরাদুন রাইস
কাজুবাদাম
কিসমিস
আখরোট
পেস্তা
ঘি
চিনি, নুন

প্রণালী: চাল ভালো করে পরিষ্কার করে গরম জলে দিয়ে সেদ্ধ করতে হবে। কিন্তু এমনভাবে সেদ্ধ করতে হবে যাতে চাল গলে না যায়। ভাতের মাড় ফেলে দিয়ে চাল ভালো করে একটা থালায় শুকোতে দিন। যাতে ভাত বেশ ঝরঝরে হয়ে যায়। একটি ফ্রাইং প্যানে ঘি গরম করে তাতে তেজপাতা, এলাচ, দারচিনি ভাল করে ভেজে ভাত গুলি দিয়ে দিন। তাতে প্রয়োজনমতো নুন, মিষ্টি দিয়ে নাড়তে থাকুন। কাজু, কিসমিস, আখরোট, পেস্তা দিয়ে ভাল করে ভাজতে থাকুন। ভাজা ভাজা হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘বাদশাহী পোলাও’।

২) সোয়াবিনের দম-»
উপকরণ:
সোয়াবিন সিদ্ধ করা
আদা বাটা
জিরে বাটা
ধনে বাটা
হিং
টমেটো বাটা
ধনেপাতা কুচি করা
লঙ্কা কুচি করা
গোটা জিরে
শুকনো লঙ্কা
তেজপাতা
সরষের তেল
নুন মিষ্টি স্বাদমতো
আলু ডুমো ডুমো করে কাটা
ঘি
গরম মশলা গুঁড়ো

প্রণালী: আলু ডুমো ডুমো করে কেটে রাখতে হবে। সয়াবিন সিদ্ধ করে জল ঝরিয়ে রাখতে হবে। একটি কড়াইয়ে সরষের তেল গরম করে তাতে গোটা জিরে, শুকনো লঙ্কা, তেজপাতা ফোড়ন দিতে হবে। একেক করে সমস্ত মশলা দিয়ে দিতে হবে। ভালো করে কষানো হলে। আলুর টুকরো গুলো দিয়ে ভালো করে কষাতে হবে। কষানো হয়ে গেলে নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে সেদ্ধ সোয়াবিন দিয়ে দিতে হবে। কুচি করে কেটে রাখা লঙ্কা যেতে হবে। সামান্য গরম জল দিয়ে ঢাকা দিতে হবে। নামানোর আগে ধনেপাতা কুচি, ঘি এবং গরম মশলা গুঁড়ো দিয়ে একটি কাপের মধ্যে সামান্য হিং গুলে দিয়ে খানিকক্ষণ স্ট্যান্ডিং টাইমে রেখে গরম গরম পরিবেশন করুন ‘সোয়াবিনের দম’।

Related Articles