whatsapp channel

Bhape Aloor Dom Recipe: ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘ভাপে আলুর দম’ আমিষ রেসিপি

বাড়িতে চটজলদি যদি কিছু রান্না করতে চান, তাহলে আমাদের প্রত্যেকেরই প্রেসার কুকার এর প্রয়োজন হয়। প্রেসার কুকার ছাড়া আমাদের দিনটা কিছুতেই চলে না। কিন্তু কেমন হয় যদি চটজলদি সুস্বাদু রান্না…

Avatar

HoopHaap Digital Media

বাড়িতে চটজলদি যদি কিছু রান্না করতে চান, তাহলে আমাদের প্রত্যেকেরই প্রেসার কুকার এর প্রয়োজন হয়। প্রেসার কুকার ছাড়া আমাদের দিনটা কিছুতেই চলে না। কিন্তু কেমন হয় যদি চটজলদি সুস্বাদু রান্না প্রেসার কুকারে করা যায়, তাহলে বিষয়টা একেবারেই মন্দ হয় না। চলুন দেখেনি খুব কম সময়ের মধ্যে সুস্বাদু ‘ভাপে আলুর দম’ (Bhape Aloor Dom) বানানোর সহজ রেসিপি। Hoophaap- এর তরফ থেকে আপনাদের জন্য রইল অসাধারণ এই রেসিপিটি (Winter Special Easy Recipe).

উপকরণ –
এক কিলো শীতকালীন ছোট আলু
দুটি বড় আকারের পেঁয়াজ কুচি কুচি করে কাটা
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন কুচি ২ টেবিল চামচ
টমেটো কুচি করা ২ টেবিল চামচ
কুচি করা ধনেপাতা ১ কাপ
গোটা গোলমরিচ ছটি
গোটা জিরে ১ টেবিল চামচ
গোটা ধনে ১ টেবিল চামচ
তেজপাতা ২ টি
শুকনো লঙ্কা চারটি
বড় এলাচ একটি
ছোট এলাচ দুটি
লবঙ্গ পাঁচটি (ফুল শুদ্ধ)
দারচিনি একটি
জায়ফল, জয়ত্রী গুঁড়া ১ চা চামচ
শুকনো আদা গুঁড়া ১ চা চামচ
আমচুর পাউডার ১ টেবিল চামচ
জল ঝরানো টক দই ১ কাপ
সরষের তেল ১ কাপ
নুন, মিষ্টি স্বাদ মত
চিরে রাখা কাঁচালংকা

প্রণালী – আলুগুলোকে মাঝখান থেকে কাটবেননা, খোসা ছাড়িয়ে সামান্য সরষের তেলে ভেজে তুলে রাখবেন। এরপর শুকনো খোলায় সমস্ত মশলাকে ভালো করে নেড়ে চেড়ে ভেজে নিয়ে ঠান্ডা হলে মিক্সিতে গুঁড়িয়ে রেখে দিতে হবে। এরপর একটি প্রেসার কুকার নিতে হবে। তার মধ্যে পর্যাপ্ত পরিমাণে তেল দিতে হবে। এরপর এর মধ্যে পেঁয়াজ, আদা, রসুন এবং সমস্ত মিক্সিতে গুঁড়ো করা গরম মশলা ও টক দই দিয়ে ভালো করে নাড়াচাড়া করতে হবে। পর সামান্য তেলে ভেজে রাখা আলু দিয়ে দিতে হবে। ভালো করে নাড়িয়ে চাড়িয়ে পেঁয়াজ ভাজা ভাজা হয়ে গেলে, সামান্য জল দিয়ে প্রেসার কুকারের মুখ ঢেকে দিতে হবে। ১০ মিনিট পরে প্রেসার কুকারের ঢাকনা সরিয়ে আবারো নাড়িয়ে চাড়িয়ে ওপরে কাঁচালঙ্কা এবং ভাজা গরম মশলা গুঁড়া, ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘ভাপে আলুর দম’।

Bhape Aloor Dom Recipe: ভাত, রুটি, লুচি, পরোটার সঙ্গে খাওয়ার জন্য ‘ভাপে আলুর দম’ আমিষ রেসিপি

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media