whatsapp channel

Veg Recipe: ধাবা স্টাইলে ‘নিরামিষ দই আচারি ভেন্ডি কারি’ রেসিপি শিখে নিন

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষের দিনে চটজলদি বানিয়ে ফেলতে পারেন, অসাধারন একটি রেসিপি এই রেসিপিটি আপনি ভাত, রাইস, পোলাও কিংবা রুটি, লুচি, পরোটা সঙ্গেও খেতে পারেন। বাড়িতে অতিথি এলে যদি…

Avatar

ভাতের সঙ্গে খাওয়ার জন্য নিরামিষের দিনে চটজলদি বানিয়ে ফেলতে পারেন, অসাধারন একটি রেসিপি এই রেসিপিটি আপনি ভাত, রাইস, পোলাও কিংবা রুটি, লুচি, পরোটা সঙ্গেও খেতে পারেন। বাড়িতে অতিথি এলে যদি নিরামিষের দিনে একটু ইতঃস্তত বোধ করেন, তাহলে মাছ, মাংসের পরিবর্তে অনায়াসে রান্না করে দিতে পারেন অসাধারণ এই রেসিপিটি দেরি না করে চটজলদি দেখে ফেলুন রেসিপি।

উপকরণ –
ভেন্ডি ৫০০ গ্রাম
সরষের তেল ৬ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ৩ টেবিল চামচ
হলুদ গুঁড়ো ১ টেবিল চামচ
লঙ্কাগুঁড়ো স্বাদমতো
কাশ্মীরি লঙ্কা গুঁড়ো ১ চা চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
টক দই ১ কাপ
কাঁচা লংকা স্বাদমতো

মশলার উপকরণগুলি হল –
গোটা মৌরি দুই টেবিল-চামচ
গোটা ধনে দুই টেবিল-চামচ
গোটা জিরে দুই টেবিল চামচ
শুকনো লঙ্কা পাঁচটি
গোটা শুকনো আদা একটুকরো
জায়ফল, জয়িত্রী এক টেবিল চামচ
সাদা সরষে ১ টেবিল চামচ
কালো সরষে ১ টেবিল চামচ

প্রণালী – কড়াইতে সরষের তেল গরম করে তাতে ভেন্ডিগুলি আগে ভেজে তুলে রাখতে হবে। এরপর শুকনো একটি পাত্রে এই মশলার উপকরণ সমস্ত নিয়ে ভালো করে শুকনো আঁচে ভেজে নিয়ে মিক্সিতে গুঁড়ো করে রাখতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে আদা বাটা, টমেটো বাটা দিয়ে ভালো করে কষিয়ে নিয়ে এই গুঁড়ো করে রাখা মশলা দিয়ে ভালো করে নাড়িয়ে চাড়িয়ে ভেন্ডি গুলো দিয়ে দিতে হবে। এরপরের মধ্যে টক দই, নুন, মিষ্টি স্বাদ মত এবং হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো, কাশ্মীরি লংকা গুঁড়ো দিয়ে দিতে হবে। কাঁচা লঙ্কার স্বাদমতো দিতে হবে। সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখুন, কিছুক্ষণ পরেই ঢাকা খুলে উপরে কাঁচালঙ্কা ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন একেবারে ‘ধাবা স্টাইলে নিরামিষ দই আচারি ভেন্ডি কারি’।

Veg Recipe: ধাবা স্টাইলে ‘নিরামিষ দই আচারি ভেন্ডি কারি’ রেসিপি শিখে নিন

whatsapp logo