whatsapp channel
Hoop Life

Beauty Tips: শুধু মুখ নয়, চুল ও ত্বকের সৌন্দর্য বাড়াতে জিরের টিপস

জিরে রান্নায় ব্যবহৃত অতি উপকারী একটি মশলা। কিন্তু আপনি কি জানেন এই মশলাটি আপনার শরীরের জন্য ভীষণ উপকারী। প্রতিদিন যদি জিরে ভেজানো জল খেতে পারেন তাহলে কোষ্ঠকাঠিন্য, গ্যাস, অম্বল, হজমে অসুবিধা যে কোন সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। বিশেষত যে সমস্ত মহিলাদের পিরিয়ডের সময় প্রচন্ড ব্যথা হয় বা পিরিয়ডে ভালো করে ক্লিয়ার হয়না তারা জিরে ভেজানো জলের সঙ্গে এক চামচ গুড় মিশিয়ে পান করুন তাতে সহজেই রক্ত বের হতে সাহায্য করবে।

ত্বকের যত্নে জিরে:
অ্যাকনে ও স্কিন র‍্যাশ দূর করতে:
পিম্পল ও স্কিন র‍্যাশ দূর করার ক্ষেত্রে জিরের জুড়ি নেই। ভিনিগার এর মধ্যে এক চামচ জিরা একরাত্রি ধরে ভিজিয়ে রেখে পরদিন সেটা ভালো করে বেটে নিয়ে ত্বকের ওপরে ব্রণের যেখানে কালো দাগ হয়ে গেছে সেখানে একটি তুলার সাহায্যে ভিজিয়ে ভিজিয়ে শুধু সেই জায়গাটা দিয়ে খানিক্ষন রেখে দিন। কিছুক্ষণ পরে দেখবেন দাগ অনেক হালকা হয়ে গেছে।

অ্যান্টি-ফাঙ্গাল প্যাক:
জিরের মধ্যে আছে ভিটামিন ই, যা আপনাকে স্বাভাবিকভাবে ত্বককে ব্যাকটেরিয়ামুক্ত রাখতে সাহায্য করবে। অনেক সময় আমরা বুঝতে পারি না ত্বকের ওপরে ব্যাকটেরিয়ার আক্রমণ হয় যার জন্য নানা কারণে ইত্যাদি মুখের উপরে বের হতে থাকে। বেশ খানিকক্ষন ধরে ফুটে এই জল দিয়ে যদি মুখ ধোয়া যায়, তাহলে অনেক বেশি পরিষ্কার থাকে।

ত্বকের জেল্লা বাড়াতে জিরের ফেসপ্যাক:
ত্বকের জেল্লা বাড়াতে সপ্তাহে অন্তত দুদিন জিরের ফেসপ্যাক ব্যবহার করতে পারেন। এর জন্য একটি ছোট পাথর মধ্যে এক চামচ জিরা গুঁড়ো, এক চামচ মধু, এক চামচ কাঁচা দুধ ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যদি মুখের উপরে ভালো করে লাগিয়ে অন্তত আধ ঘন্টা রেখে দিয়ে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলেন তাহলে দেখবেন ত্বক কত সুন্দর উজ্জ্বল হয়ে গেছে।

সানট্যান রিমুভ করতে:
সূর্যের তাপে ওকে অনেক সময় কালো দাগ পড়ে যায় এর থেকে বাঁচতে ১ চামচ জিরা গুঁড়ো, ২ চামচ টক দই ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি ত্বকের উপরে ভালো করে লাগিয়ে বেশ খানিকক্ষণ রেখে দিন এবং কিছুক্ষণ পরে ঠাণ্ডা জলে ধুয়ে ফেলুন পরপরই করতে পারলে আপনার ত্বক অনেক বেশি উজ্জ্বল হবে।

স্কিন টোনার:
বেশ খানিকটা জলের মধ্যে ঘিরে ফেলে দিয়ে এটি ১৫ মিনিট ধরে ফোটানোর পরে তাকে নিয়ে এই জলের সঙ্গে অ্যাপেল সাইডার ভিনেগার মিশিয়ে নিয়ে ভালো করে এই মিশ্রণটি মুখের উপরে লাগানো যায়, তাহলে ত্বক অনেক বেশি সুন্দর থাকে এটি ত্বকের জন্য উপযুক্ত একটি টোনার।

ত্বকের দাগ-ছোপ দূর করতেঃ
ত্বকের ওপরে কালো দাগ দূর করতে এক চামচ জিরে গুঁড়ো এবং দুই চামচ মুলতানি মাটির সঙ্গে গোলাপজল ভালো করে মিশিয়ে নিন এই মিশ্রণটি মুখে লাগিয়ে রাখা যায় তাহলে ত্বক অনেক বেশি সুন্দর হয়।

অ্যান্টি-এজিং বেনিফিট:
বয়স ধরে রাখতে সাহায্য করে জিরে। রান্নায় নিয়মিত জিরে ব্যবহার করলে অথবা জিরে ভেজানো জল সেবন করলে ত্বক ঝলমলে ও সুন্দর হয়ে ওঠে। রিঙ্কল মুক্ত ত্বক পাওয়া যায়।

চুলের যত্নে জিরেঃ
অ্যান্টি ড্যানড্রফ অয়েল:
যে কোনও তেলের মধ্যে কয়েকটি জিরে দিয়ে হালকা আঁচে গরম করুন। জিরে মেশানো তেল ঠান্ডা করে স্ক্যাল্পে মাসাজ করুন। কিছুক্ষণ পর শ্যাম্পু করে নিন। খুশকি থেকে মুক্তি পাবেন।

চুল বৃদ্ধিতে:
গরম জলের মধ্যে বেশ এক চামচ দিয়ে ভালো করে ফুটিয়ে নিয়ে এই জলের মিশ্রণের সঙ্গে ডিমের কুসুম, টক দই দিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালো করে লাগিয়ে নিন এটি চুলের বৃদ্ধিতে সাহায্য করবে।

whatsapp logo