whatsapp channel

ভাতের সঙ্গে খাওয়ার জন্য অতি সুস্বাদু টমেটো পনির বানানোর রেসিপি শিখে নিন

পনির খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। পনিরের রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। যা ব্লাড প্রেসার কে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর ফলে হার্ট অ্যাটাকের সমস্যা অনেকাংশে দূর হয়। পনিরের মধ্যে রয়েছে প্রচুর…

Avatar

HoopHaap Digital Media

পনির খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো। পনিরের রয়েছে প্রচুর পরিমাণে পটাশিয়াম। যা ব্লাড প্রেসার কে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এর ফলে হার্ট অ্যাটাকের সমস্যা অনেকাংশে দূর হয়। পনিরের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। যাদের দুধ খেলে হজম হয় না তারা অবশ্যই পনির খেতে পারেন। পনির খেলে কোন ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেকাংশে দূর হয়। যারা ডায়েট কন্ট্রল করছেন, তারা অবশ্যই পনির খান। পনির খেলে পেট অনেকক্ষণ পর্যন্ত ভর্তি থাকে। পেটের মধ্যে জমে থাকা মেদ দ্রুত গলে যায়। পনিরের মধ্যে আছে প্রচুর পরিমাণে প্রোটিন যা পেশীকে শক্ত করতে সাহায্য করে।

এছাড়া এর রান্নায় ব্যবহৃত হচ্ছে ক্যাপসিকাম। ক্যাপসিকাম খাওয়া শরীরের জন্য ভীষণ ভালো। ক্যাপসিকামের রয়েছে নানান রকমের উপাদান, যার হৃদপিণ্ড কে সুস্থ রাখতে সাহায্য করে। যারা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন কিংবা যাদের আছে তারা প্রতিদিন ক্যাপসিকাম খেতে পারেন। এই সময়ে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করা ভীষণ দরকার ক্যাপসিকাম এর মধ্যে রয়েছে এমন কিছু উপাদান রোগ প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া যারা হিমোগ্লোবিনের সমস্যায় ভুগছেন তারা ক্যাপসিকাম খেতে পারেন। ক্যাপসিকাম খেলে শরীরে আয়রনের পরিমাণ বৃদ্ধি পাবে। যারা পেটের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই ক্যাপসিকাম খেতে পারেন। ত্বকের রঙ পরিষ্কার করতে সাহায্য করে। ক্যাপসিকাম যারা ব্রণের সমস্যায় ভুগছেন তারা অবশ্যই ক্যাপসিকাম খান।

যখন এত উপকারী সবজি গুলোতে তখন নানান রকম রান্না করে প্রতিদিন খেতেই পারেন নিরামিষ দিনে আজকে চটজলদি বানিয়ে ফেলুন নিরামিষ টমেটো পনির।

উপকরণ-
পনির ৫০০ গ্রাম
টমেটো ৪ টেবিল-চামচ ক্যাপসিকাম কুচি
স্বাদমতো লঙ্কা বাটা
হলুদ গুঁড়ো ১ চা চামচ
লঙ্কাগুঁড়ো
জিরে গুঁড়ো এক চা-চামচ
ধনে গুঁড়া ১ চা-চামচ
আমচুর পাউডার ১ চা চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
সরষের তেল ১ কাপ
দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা, গোটা জিরে
ধনেপাতা কুচি ১ কাপ
গরম মশলা গুঁড়ো ১ চা চামচ

প্রণালী –
কড়াইয়ে সরষের তেল গরম করে গোটা জিরে, তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি দিয়ে তাতে আদা বাটা, টমেটো বাটা, কুচি করা ক্যাপসিকাম, লঙ্কা গুঁড়ো, জিরেগুঁড়ো, ধনেগুঁড়ো, হলুদ গুঁড়ো দিয়ে ভালো করে কষাতে হবে। পনির হালকা নুন জলে সেদ্ধ করে রাখতে হবে। অনেকেই পনির সামান্য ভেজে নেন। তবে ভেজে নিলে চামড়াটা একটু মোটা মোটা খেতে লাগে। যার যেটা সুবিধাজনক মনে হয় সেটা করে নিতে পারেন। এরপর টুকরো করা পনির দিয়ে দিতে হবে। ভালো করে নাড়িয়ে চাড়িয়ে উষ্ণ গরম জল দিয়ে খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে সামান্য গরম মশলার গুঁড়া এবং ধনেপাতা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ ক্যাপসিকাম টমেটো পনির’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media