whatsapp channel
Hoop Food

অতি সুস্বাদু নিরামিষ পাতুরি বানানোর রেসিপি শিখে নিন

শনিবার অনেকেই বাড়িতে নিরামিষ আহার করেন। আর বাঙালির ভুরিভোজে পাতুরি অতি জনপ্রিয় একটি পদ। কেমন হয় যদি নিরামিষ আর পাতুরি কে একসঙ্গে মিশিয়ে দেওয়া যায়! খুব একটা মন্দ হয় না। ইলিশ পাতুরি, ভেটকি পাতুরি তো অনেকেই খেয়েছেন কিন্তু এবার শনিবারের মধ্যাহ্নভোজে ঝটপট বানিয়ে ফেলুন ‘নিরামিষ পনির পাতুরি’।

উপকরণ: পনির, সরষে বাটা, নারকেল বাটা, কাজু বাদাম বাটা, সরষের তেল, একটা টমেটো পুড়িয়ে নিয়ে বেটে নেওয়া, চেরা কাঁচা লঙ্কা, নুন, চিনি স্বাদমতো, কয়েকটা কলাপাতা।

প্রণালী: একটি পাত্রের মধ্যে পনিরের টুকরোগুলো নিয়ে সমস্ত উপকরণ দিয়ে ভালো করে চটকে মেখে নিতে হবে। কলাপাতা গুলি আগে থেকে একটু গরম করে নিতে হবে। একেকটি কলাপাতার টুকরো নিয়ে তার মধ্যে পনিরের মিশ্রনটিকে কলা পাতার উপরে ভালো করে দিয়ে অল্প সরষের তেল এবং একটা চেরা কাঁচালঙ্কা দিয়ে সাজিয়ে কলাপাতা মুড়ে একটা সুতো দিয়ে বেঁধে বানিয়ে রাখতে হবে। একটি ফ্রাইং প্যানে সামান্য সরষের তেল ব্রাশ করে নিয়ে এই বেঁধে রাখা কলাপাতা গুলি দিয়ে দিতে হবে। কিছুক্ষণ ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে অন্য পিঠ দিয়ে দিতে হবে। আবারো ঢাকা দিয়ে রাখতে হবে। এইভাবে এপিঠ ওপিঠ করে ভেজে নিলেই একেবারে তৈরি ‘নিরামিষ পনির পাতুরি’।

whatsapp logo