whatsapp channel

Recipe: শিবরাত্রিতে বাড়িতেই বানিয়ে ফেলুন নিরামিষ পনিরের দম কালিয়া, রেসিপি শিখে নিন

শিবরাত্রির দিন অনেকেই নিরামিষ আহার করে থাকেন। শিবরাত্রির দিন যদি নিরামিষ খেতে চান, তাহলে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, পনিরের অসাধারণ একটি রেসিপি পনির রেসিপি আপনার বাড়িতে যদি কোন অতিথি আসে…

Avatar

HoopHaap Digital Media

শিবরাত্রির দিন অনেকেই নিরামিষ আহার করে থাকেন। শিবরাত্রির দিন যদি নিরামিষ খেতে চান, তাহলে বাড়িতে বানিয়ে ফেলতে পারেন, পনিরের অসাধারণ একটি রেসিপি পনির রেসিপি আপনার বাড়িতে যদি কোন অতিথি আসে তাকেও করে দিতে পারেন। জেনে নিন Hoophaap এর পাতায় অসাধারণ এই শিবরাত্রির জন্য বানানোর রেসিপি নিরামিষ পনিরের দম কালিয়া।

উপকরণ –
পনির ৫০০ গ্রাম
টমেটো বাটা ৩ টেবিল চামচ
আদা বাটা ২ টেবিল চামচ
জিরা গুঁড়ো ১ টেবিল চামচ
ধনে গুঁড়া ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
কাঁচা লঙ্কা বাটা
তেজপাতা, গোলমরিচ, এলাচ, লবঙ্গ, দারচিনি, শুকনো লঙ্কা
সাদা তেল ৫ টেবিল চামচ
নুন মিষ্টি স্বাদ মত
নারকেলের দুধ ১ কাপ
কসৌরি মেথি ১ টেবিল চামচ

প্রণালী – পনিরকে টুকরো টুকরো করে কেটে হালকা সেদ্ধ করে রাখতে হবে। এরপর কড়াইতে সাদা তেল গরম করে তেজপাতা, গোলমরিচ, এলাচ, লবঙ্গ, দারচিনি, শুকনো লঙ্কা দিয়ে এক এক করে টমেটো বাটা, আদা বাটা ও গুঁড়া মশলা, নুন, মিষ্টি স্বাদ এবং নারকেলের দুধ ও পরে পনিরের টুকরোগুলো দিয়ে দিতে হবে, তারপরে একেবারে সামান্য গরম জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। বেশ কিছুক্ষণের জন্য। রান্নার গ্যাসের আঁচ কমিয়ে এটি রান্না করতে হবে। এটি একেবারে দমে রান্না হবে ভালো করে নাড়া চাড়া করে ঢাকা খুলে উপরে সামান্য কসৌরি মেথি, গোলমরিচ গুঁড়ো এবং যদি প্রয়োজন পড়ে তাহলে ১ টেবিল চামচ মাখন দিয়ে পরিবেশন করুন নিরামিষ পনিরের দম কালিয়া।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media