whatsapp channel

ঠাকুমার হাতের ট্রাডিশনাল হান্ডি মটন রেসিপি

রবিবার মানেই দুপুরের ভুরিভোজ এ মাটন থাকতেই হবে। আলু দিয়ে পাতলা ঝোল তো প্রতি রবিবারে খান কিন্তু আজকে একটু অন্যরকম করে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু একটি রেসিপি 'হান্ডি মটন'। উপকরণ:…

Avatar

HoopHaap Digital Media

রবিবার মানেই দুপুরের ভুরিভোজ এ মাটন থাকতেই হবে। আলু দিয়ে পাতলা ঝোল তো প্রতি রবিবারে খান কিন্তু আজকে একটু অন্যরকম করে বানিয়ে ফেলুন অতি সুস্বাদু একটি রেসিপি ‘হান্ডি মটন’।

উপকরণ:
মটন এক কেজি
পেঁয়াজ কুচি পাঁচটা
গোটা রসুন
আদা বাটা আধা চা চামচ
পেঁয়াজ বাটা দুই টেবিল চামচ
রসুন কুচি এক টেবিল চামচ দারচিনি, এলাচ, লবঙ্গ, তেজপাতা
সরষের তেল এক কাপ
জিরে গুঁড়ো এক টেবিল-চামচ লঙ্কা গুঁড়ো এক টেবিল চামচ
ধনে গুঁড়া এক টেবিল চামচ
হলুদ গুঁড়া এক টেবিল চামচ
মৌরি গুঁড়ো এক টেবিল চামচ
একটি মাটির হাড়ি
দশ-বারোটি কয়লা টুকরো
আটা মাখা
নুন চিনি স্বাদমতো

প্রণালী: প্রথমেই সমস্ত উপকরণকে একটি পাত্রের মধ্যে নিয়ে ভালো করে মাখিয়ে রেখে দিতে হবে অন্তত তিন থেকে চার ঘণ্টা । এরপর একটি মাটির হাঁড়ি নিয়ে তা ভালো করে পরিষ্কার করে নিয়ে তার মধ্যে সমস্ত উপকরণ দিয়ে মাটির হাঁড়ি চাপা দিয়ে প্রথমে একটি ফ্রাইং প্যান এর মধ্যে নুন অথবা বালি দিয়ে তার ওপরে মাটির হাঁড়ি কিছুক্ষণ বসিয়ে নিতে হবে। তারপর সেখান থেকে মাটির হাঁড়ি নামিয়ে নিয়ে সরাসরি গ্যাস এর ওপরে বসিয়ে হাঁড়ির ঢাকনার ওপরে বেশ কয়েকটা কয়লার টুকরো জ্বালিয়ে দিয়ে হাঁড়ির মুখ আটা মাখা দিয়ে বন্ধ করে রেখে দিতে হবে। গ্যাসের আঁচ একেবারে কমিয়ে রাখতে হবে। বেশ আধঘন্টা পরে যখন দেখবেন হাঁড়ির মুখ থেকে হালকা তেল বেরোচ্ছে তখন বুঝবেন মাংস সেদ্ধ হয়ে পড়েছে। কিছুক্ষণ পরে হাঁড়ি থেকে মাংস বের করে গরম গরম পরিবেশন করুন হান্ডি মটন।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media