whatsapp channel

Recipe: ভাতের সঙ্গে খাওয়ার জন্য ‘নিরামিষ আম এঁচোড় কালিয়া’ রেসিপি

গরম পড়তে না পড়তেই বাজারে এঁচোড় আর কাঁচা আম সহজেই পাওয়া যাচ্ছে, তাই আর দেরি না করে নিরামিষের দিনে চটজলদি বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ এই 'আম এঁচোড় কালিয়া রেসিপি'। বাড়িতে…

Avatar

HoopHaap Digital Media

গরম পড়তে না পড়তেই বাজারে এঁচোড় আর কাঁচা আম সহজেই পাওয়া যাচ্ছে, তাই আর দেরি না করে নিরামিষের দিনে চটজলদি বানিয়ে ফেলতে পারেন, অসাধারণ এই ‘আম এঁচোড় কালিয়া রেসিপি’। বাড়িতে অতিথি আপ্যায়ন করতে গেলেও রেসিপি বানাতে পারেন, তবে শুধুমাত্র ভাত নয়, পোলাও, ফ্রাইড রাইস অথবা পরোটার সঙ্গে এটি খেতে মন্দ লাগবে না। তাই আর দেরি না করে চটজলদি বানিয়ে ফেলুন। আমাদের Hoophaap এ স্পেশাল রেসিপি ‘নিরামিষ আম এঁচোড় কালিয়া’।

উপকরণ –
একটা ছোট আকারের এঁচোড়
দুটি কাঁচা আম
সরষে বাটা ৪ টেবিল চামচ
চারমগজ বাটা ৪ টেবিল চামচ
পোস্ত বাটা ৪ টেবিল চামচ
কাঁচা আম বাটা ৫ টেবিল চামচ
আদা বাটা ১ টেবিল চামচ
টমেটো বাটা ২ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদ মত
হলুদ গুঁড়া ১ টেবিল চামচ
নুন, মিষ্টি স্বাদমতো
ধনেপাতা কুচি এক মুঠো
কাঁচালঙ্কা স্বাদমতো

প্রণালী – প্রথমে এঁচোড় ভালো করে সেদ্ধ করে নিতে হবে। কাঁচা আম থেকে আমের পাল্প বার করে নিতে হবে। এরপর কড়াইতে তেল গরম করে তাতে আদা বাটা,টমেটো বাটা, আম, সরষে বাটা, চারমগজ বাটা, পোস্ত বাটা দিয়ে ভালো করে কষিয়ে নুন, মিষ্টি স্বাদ মত দিয়ে হলুদ গুঁড়ো দিয়ে দিতে হবে। এরপরে এঁচোড় দিয়ে ঢাকা দিতে হবে। ভালো করে নাড়াচাড়া করে সামান্য জল দিয়ে ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে ওপরে কাঁচালঙ্কা কুচি, ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘নিরামিষ আম এঁচোড় কালিয়া’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media