whatsapp channel
Hoop News

টানা ৩২ দিন কোমায় থেকে ক’রোনা জয় ক’রল ৫ মাসের শিশু

গোটা বিশ্ব এই মুহূর্তে সে কঠিন সমস্যায় জর্জরিত, তার নাম নোভেল করোনা ভাইরাস। এই ভাইরাসের সং’ক্রমণে সৃষ্ট রোগ কোভিড-১৯ থেকে মুক্তি পেয়েছে পাঁচ মাস বয়সী এক শিশু। ওই শিশুর নাম ডোম। ব্রাজিলের একটি হাসপাতালে ৫৪ দিন চিকিৎসা শেষে শিশুটি সুস্থ হয়েছে।

দীর্ঘ ৩২ দিন ডোম কোমায় ছিল বলে সংবাদ প্রকাশ করেছে মার্কিন সংবাদভিত্তিক এক টেলিভিশন চ্যানেল। শিশুটির বাবা ওয়াগনার আন্দ্রেদে সিএনএনকে জানান, প্রথমে একটি হাসপাতালে ভর্তির পর ডোমের শ্বাস নিতে কিছুটা অসুবিধা হচ্ছিল। তাই ডাক্তাররা মনে করেছিলেন এটি ব্যাকটেরিয়া সং’ক্রমণ। তবে তাদের ওষুধে কোনো ফল না দেওয়ায় তার অবস্থা আরও খারাপ হয়ে যায়।

তিনি বলেন, ‘তারপরে আমি এবং আমার স্ত্রী তাকে দ্বিতীয় হাসপাতালে নিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি। দ্বিতীয় হাসপাতালে তাকে পরীক্ষা করা হয় এবং তার করোনভাইরাস শনাক্ত হয়।’

শিশুটির মা ভিভিয়ানে মন্টেরো জানান, ৫৪ দিন তাকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে। এর মধ্য ৩২ দিন ডোম কোমায় ছিল। দীর্ঘ ৩২ দিন তাকে নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) ভেন্টিলেটর দিয়ে রাখা হয়েছিল।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য মতে, করোনাভাইরাসে বিপর্যস্তের তালিকায় দ্বিতীয় অবস্থানে আছে ল্যাটিন আমেরিকার দেশ ব্রাজিল। দেশটিতে এখন পর্যন্ত আ’ক্রান্ত হয়েছে পাঁচ লক্ষেরও বেশি মানুষ।

whatsapp logo