Hoop Fitness

Lifestyle: আলুর এত গুন আগে জানতেন! আপনার কাজে লাগবেই

ভাবছেন আলু খেলেই মোটা হতে বাধ্য, তাই ডায়েটে নো আলু। আবার কেউ কেউ এও ভাবছেন আলু ছাড়া চলে? এই যেমন আলু ভাজা, মাংসের আলু, বিরিয়ানির আলু, আলুর চপ….আহা! আলু হল এমন একটি সবজি যিনি হলেন সর্ব ঘটের কাঁঠালি কলা। এই আলু নিয়ে নানান মতামত রয়েছে। বেশিরভাগ মানুষ ভাবেন আলু একটা বাজে সবজি। সুগার আছে তাই আলু বাদ, রোগা হতে হবে আলু বাদ। কিন্তু, মশাই কেনো আলু কি দোষ করলো? চলুন না জেনে নিই আলুর (benifits of potato) কিছু গুনগুন।

আলুতে থাকে ভিটামিন ‘এ’, ‘বি’ ও ‘সি’। এবং, যেই খোসা আপনি ফেলে দেন, তাতে আছে ভিটামিন ‘এ’, পটাশিয়াম, আয়রন, অ্যান্টি-অক্সাইড, ফাইবারসহ প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। সুতরাং, এই আলু
ত্বকের জন্য বেশ উপকারী: আলু, বেটে কিংবা আলুর রস ত্বকে লাগালে বিভিন্ন দাগ, র‍্যাশ ও অন্যান্য ত্বকের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।

এছাড়া, আলুতে আছে ভিটামিন সি, বি কমপ্লেক্স, পটাশিয়াম ম্যাগনেসিয়াম, জিঙ্ক, ফসফরাস ইত্যাদি। রোদে ত্বক পুড়ে গেলে সেই পোড়া ভাব দূর করতে সাহায্য করে একটি আলুর রস।

আলুতে রয়েছে গ্লুকোজ, অক্সিজেন, ভিটামিন বি কমপ্লেক্স, এমিনো এসিড, ওমেগা-৩ ও অন্যান্য ফ্যাটি এসিড আছে। এগুলি সব মস্তিষ্ক সচল ও কর্মক্ষম রাখার জন্য দুর্দান্ত।

তবে, বেশি আলু খাওয়া স্বাস্থ্যের জন্য মোটেই ভালো নয়। রোজ একটা গোটা আলু খেলে এমন কিছু হেরফের হয় না। যারা কড়া ডায়েট করছেন তারা সপ্তাহে একদিন জমিয়ে মাংস আলু বিরিয়ানি খেতে পারেন।

Related Articles