Hoop Fitness

Lifestyle: কোমর-পিঠের ব্যাথা হবে ছু মন্তর! জেনে নিন রামদেব বাবার টোটকা

বাবা রামদেবের যেমন বিরোধী পক্ষ আছে তেমনই আছে তার ভরপুর অনুগামী। ভারতের বহু মানুষ রামদেবের পরামর্শ মেনে জীবন যাপন করেন, বিশেষত যোগাসন এর ক্ষেত্রে রামদেবের ভক্তদের সংখ্যা অনেক। যোগাসন আর প্রাণায়ামের ক্ষেত্রে তার অবদান উল্লেখযোগ্য। এই রামদেব কিন্তু ছিলেন এক কৃষক দম্পতির সন্তান, তার প্ৰকৃত নাম ছিল রামকৃষ্ণ যাদব। পরবর্তীতে সন্ন্যাস গ্রহণের পর তিনি হয়ে ওঠেন বাবা রামদেব। অনেকেই হয়তো জানেন না যে তার যোগাসন কেন্দ্রটি কোথায়, যেই কেন্দ্র থেকে টেলিভিশনে ডিরেক্ট সম্প্রচারিত হয় যোগাসন পদ্ধতি। রামদেবের প্রধান যোগব্যায়াম কেন্দ্র হল হিমালয়ের তলদেশে গঙ্গা নদীর তীরে একটি শহর হরিদ্বারে। ওইখানে রয়েছে রামদেব বাবার একটি অডিটোরিয়াম, যেখানে সকাল-সন্ধ্যায় যোগব্যায়াম যোগব্যায়াম অনুশীলন করেন এবং যোগ শিক্ষা দেন তিনি ও তার শিষ্যরা যা টিভি চ্যানেলে সম্প্রচার করা হয়।

আজকের বিষয় হল কোমর, পিঠের ব্যাথা থেকে নিরাময় লাভের টোটকা। নাহ্, এটা কোনো টোটকা নয়, তবে পদ্ধতি বলা যেতে পারে। রামদেব বাবার কিছু বিশেষ যোগাসন পদ্ধতি রয়েছে যা কোমর, পিঠের ব্যাথা থেকে আপনাকে মুক্তি দিতে পারে এবং ফিট রাখতে পারে। তাই, বাবা রামদেবের (Baba Ramdev) পরামর্শ মতো কিছু যোগব্যায়াম নিয়ম মতো করতে পারলে এই সমস্যা কমতে পারে। কী সেই যোগাসন?

পিঠে ও কোমরের ব্যথার জন্য – সূর্য নমস্কার (Surya Namaskar) : প্রথমে হাত জোড় করে নমস্কার করার ভঙ্গিতে দাঁড়ান। হাতের তালুতে তালুতে খুব জোরে চাপুন যাতে বুকের পেশি শক্ত হয়। তার পর এই চাপ বজায় রেখে অর্ধচন্দ্রাসনের ভঙ্গিতে হাত তুলে পেছনে বেঁকান। ওখান থেকে সামনে ঝুঁকে হাতপায়ের সামনে মাটিতে রেখে পদহস্তাসন করুন।

হলাসন (Halasana) :শ্বাস ভেতরে টেনে ধীরে ধীরে পা ওপরের দিকে ওঠান। প্রথমে ৩০, তারপর ৬০ এবং শেষে ৯০ ডিগ্রি পর্যন্ত ওপরের দিকে ওঠানোর পর পা দুটোকে মাথার পেছনের দিকে এবং পিঠকেও ওপরের দিকে তুলে শ্বাস ছাড়তে ছাড়তে নিয়ে যান। পা দুটোকে মাথার পেছনের দিকে মাটিতে লাগান। শ্বাসপ্রশ্বাসের গতি স্বাভাবিক রাখুন

ভুজঙ্গাসন (Bhujangasana) :উপুড় হয়ে শুয়ে হাতের তালু দু’টি বুকের দু’ পাশে মাটিতে এমন ভাবে রাখুন যে আঙুলের ডগাগুলি কাঁধের বরাবর (লেভেল–এ)থাকে। হাতের কনুই গায়ের সঙ্গে লেগে থাকবে। পা দু’টি জোড়া ও পায়ের পাতা পেতে থাকবে। এ বার কোমরের উপর জোর দিয়ে নাভি থেকে শরীরের উপরিভাগ মাটি থেকে তুলুন।

ত্রিকোণাসন (Trikonasana) : দু’ পা হাত পরিমাণ ফাঁক করে সোজা হয়ে দাঁড়ান। দু’ হাত কাঁধ বরাবর তুলুন যাতে হাত দু’টি এক সরলেরখায় থাকে। এ অবস্থায় আস্তে আস্তে ডান দিকে ঝুঁকে ডান হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙুল স্পর্শ করুন। বাঁ হাত ওপরের দিকে ওঠান যেন বাঁ হাত ডান হাতের সঙ্গে একই সরলেরখায় থাকে।

Disclaimer: উক্ত সমস্ত তথ্য বাবা রামদেবের দেওয়া তথ্য নির্ভর। পিঠ বা কোমরের ব্যাথা থেকে পরিত্রাণ পেতে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। জনসাধারণকে বিভ্রান্ত করার জন্য এই তথ্য পরিবেশন নয়, বরং এটি সচেতনতা মূলক একটি গবেষণা।

whatsapp logo