Hoop Life

Lifestyle: শুকিয়ে যাওয়া তুলসী গাছ সতেজ করার সহজ পাঁচটি টিপস শিখে নিন

হিন্দু ধর্মাবলম্বী প্রতিটি ঘরে ঘরে তুলসী গাছ থাকবেই। তুলসী গাছের যেমন ধর্মীয় গুনাগুন আছে, ঠিক তেমনই তুলসী গাছের ঔষধি গুনাগুন, আরও যদি জানতে চান তাহলে জানতে পারবেন তুলসী গাছের মধ্যে রয়েছে এমন একটি জিনিস যা অক্সিজেন সরবরাহ বেশি পরিমাণে করতে সাহায্য করে। এছাড়া তুলসী গাছ পরিবেশকে রক্ষা করতে সাহায্য করে। মশার উপদ্রবের হাত থেকে বাঁচাতে সাহায্য করে তুলসী গাছ। এতই যখন গুনাগুণ রয়েছে এই গাছটির তাহলে এই গাছটিকে কিভাবে বাঁচাবেন Hoophaap এর পাতায় জেনে নিন তার সহজ পাঁচটি টিপস।

১) তুলসী গাছের এখানে প্রতিস্থাপন করবেন তুলসী মঞ্চ অথবা টবে বা মাটিতে সেখানে মাটি ভালো করে খুঁচিয়ে দিতে হবে, মাটির মধ্যে যদি জল বেশি পরিমাণে থাকে তাহলে কিন্তু তুলসী গাছের গোড়া পচে যেতে পারে যার ফলে তুলসী গাছ নষ্ট হতে পারে।

২) আমরা অনেক সময় তুলসী পাতা সংগ্রহ করার জন্য তুলসী গাছ থেকে ক্রমাগত পাতা ছিঁড়তে থাকি, কিন্তু ক্রমাগত পাতা ছিঁড়লে কিন্তু তুলসী গাছ শুকিয়ে যেতে পারে, তাই সাবধানে তুলসী গাছ থেকে পাতা ছিঁড়বেন।

৩) বর্ষাকালে তুলসী গাছে বেশি জল না দেওয়াই ভালো, কারণ গাছের গোড়ায় বেশি জল দাঁড়িয়ে থাকা একদমই ভালো না। সেক্ষেত্রে বর্ষাকালে যদি বোঝেন বৃষ্টি হচ্ছে তাহলে তুলসী গাছে জল দেবেন না।

৪) তুলসী গাছে অন্য কোন সার না দিয়ে, নিমপাতা পচা সার দিতে পারেন, এতে কিন্তু তুলসী গাছ ভালো থাকবে।

৫) অতিরিক্ত রোদ উঠলে তুলসী গাছের ওপরে একটি চাওয়া দিয়ে দিতে পারেন, কারণ যদি ছোট গাছ হয় তাহলে অতিরিক্ত রোদে কিন্তু তুলসী গাছ শুকিয়ে যেতে পারে। তুলসী তলায় আমরা অনেক সময় প্রদীপ জ্বালায় কিন্তু খেয়াল রাখতে হবে। প্রদীপের শিখা যেন তুলসীপাতা কে বা গাছকে স্পর্শ না করে তাহলে কিন্তু অতিরিক্ত গরমে তুলসী গাছে যেতে পারে।

Related Articles