whatsapp channel

Recipe: শোল মাছের দুর্দান্ত একটি রেসিপি শিখে নিন

বাঙালি মানেই মাছে ভাতে বাঙালি, ভাতের সঙ্গে মাছ থাকবে না এমনটা হতেই পারে না। যারা মাছ খেতে পছন্দ পছন্দ করেন, তাদের কাছে কিন্তু চিকেন, মাটন কিছুই ভালো লাগেনা সত্যিই তাই…

Avatar

Advertisements
Advertisements

বাঙালি মানেই মাছে ভাতে বাঙালি, ভাতের সঙ্গে মাছ থাকবে না এমনটা হতেই পারে না। যারা মাছ খেতে পছন্দ পছন্দ করেন, তাদের কাছে কিন্তু চিকেন, মাটন কিছুই ভালো লাগেনা সত্যিই তাই গরম গরম ভাতের সঙ্গে মাছের ঝোল যেন অমৃত। তাই আর দেরি না করে আমাদের Hoophaap এর পাতায় চটজলদি দেখে ফেলুন শোল মাছের একটি অসাধারণ রেসিপি। লাউ সহজেই এখন বাজারে কিনতে পাওয়া যায়। তাই লাউ দিয়ে বানিয়ে ফেলতে পারেন অসাধারণ এই রেসিপিটি।

Advertisements

উপকরণ –
টুকরো করে শোল মাছ দশটি
অর্ধেক লাউ টুকরো করে কাটা
নুন, মিষ্টি স্বাদ মত
পেঁয়াজকুচি দুটি
টমেটো বাটা ৪ টেবিল চামচ
রসুন বাটা ১ টেবিল চামচ
হলুদ গুঁড়া ১ চা-চামচ
লঙ্কাগুঁড়ো ১ চা চামচ
জিরে গুঁড়ো এক চা-চামচ
ধনে গুঁড়ো ১ চা-চামচ
আলুর টুকরো করে কাটা
দুটি কাঁচালঙ্কা
চিরে রাখা কাঁচা লংকা
ধনেপাতা কুচি এক মুঠো
কালোজিরে ১ টেবিল-চামচ
কাঁচা লঙ্কার মত
সরষের তেল পরিমাণমতো

Advertisements

প্রণালী – কড়াইতে তেল গরম করে তাতে শোল মাছগুলি হালকা নুন, হলুদ মাখিয়ে হাল্কা করে ভেজে নিন। এরপর কড়াইতে কালো জিরে, কাঁচা লঙ্কা দিয়ে তাতে একে একে পেঁয়াজ কুচি, টমেটো বাটা, রসুন বাটা দিয়ে ভালো করে ভেজে নিয়ে গুঁড়ো মশলাগুলি, নুন, মিষ্টি স্বাদমতো, সব দিয়ে টুকরো করে রাখা আলু দিয়ে ভালো করে নাড়া চাড়া করতে হবে। এখন এরমধ্যে লাউ দিয়ে আবারও খানিকটা ভাজা ভাজা করে নিতে হবে। তারপর উষ্ণ গরম জল দিয়ে দিতে হবে। জলের মধ্যে আপনাকে হালকা করে ভেজে রাখা মাছ দিয়ে ভালো করে নাড়াচাড়া করে খানিকক্ষণের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে। ঢাকা খুলে উপরে রাখা কাঁচালঙ্কা এবং ধনেপাতা কুচি ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন ‘লাউ শোলের কারি’।

Advertisements
whatsapp logo
Advertisements