Hoop Life

Skin Care Tips: ৪০ পেরোতেই ত্বকে বলিরেখা! মাত্র তিনটি যোগাসন করেই সমস্যা থেকে মুক্তি

বয়স মোটামুটি ৪০ এর দোরগোড়ায় আসতে না আসতেই চামড়া কুঁচকে যায়, চোখের চারপাশের চামড়ায় নানান রকম বলিরেখায় আঁকিবুকি কাটতে দেখতে পাওয়া যায়। এছাড়াও ঠোঁটের চারপাশে অথবা কপালে নানান রকম রেখার আঁকিবুকি খেলায় আপনার মন ভেঙে চুরে চুরমার হয়ে যায়। Hoophaap এর পাতায় দেখে নিন অসাধারণ টিপস –

১) কপালভাতি প্রাণায়াম- ‘কপালভাতি’ কথাটির অর্থ হল কপালের ওপরের জ্যোতি। আপনি যদি নিয়মিত করতে পারেন তো, আপনার মুখমন্ডলের আলাদা গ্লো চলে আসবে। এটি একেবারেই সত্যি কথা। যদি আপনি যদি এইভাবে নিয়ম মেনে করতে পারেন, তাহলে দেখবেন আপনার কোন দিন কোন সমস্যা হবে না। ত্বকের ওপরে কোনো সমস্যাই আপনাকে কাবু করতে পারবে না। তাই প্রতিদিন সকালবেলা ঘুম থেকে উঠে ১০ থেকে ১৫ মিনিট আপনাকে ‘কপালভাতি’ প্রাণায়াম করতে হবে।

২) অনুলোম – বিলোম – মুখের যদি জ্যোতি বাড়াতে চান, তাহলে অবশ্যই অনুলোম-বিলোম প্রাণায়াম করুন। আপনি যদি নিয়মিত দশ থেকে পনেরো মিনিটের জন্য করতে পারেন, তাহলে আপনার ত্বক অনেক সুন্দর হবে। ত্বকের মধ্যে অক্সিজেনের পরিমাণ অনেকটা বেড়ে যাবে, আপনি স্বাভাবিক নিয়মে যতটা অক্সিজেন নেন এই ধরনের প্রাণায়াম করলে, তার থেকে অনেক বেশি অক্সিজেন আপনার শরীরে প্রবেশ করবে। ত্বক অনেক বেশি গ্লো করবে।

৩) মুখ কুলকুচি করা – আমরা যেমন মুখে জল নিয়ে কুলকুচি করি, তেমন ই নিয়মিত জল ছাড়াই আপনি কুলকুচি করে ফেলতে পারেন, তাহলেও কিন্তু ত্বক অনেক সুন্দর থাকবে। মুখমন্ডল এর ত্বক সুন্দর হবে। বয়স এর ছাপ পড়বেনা সহজে।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন। অসুস্থ ব্যাক্তিরা চিকিৎসক এর পরামর্শ ছাড়া প্রাণায়াম করবেন না।

Related Articles