whatsapp channel

বেগুনের দুটি সুস্বাদু রান্নার রেসিপি রইল শিখে নিন

একঘেয়েমি আলু পটলের তরকারিতে বিরক্তি লাগছে! তাহলে খাবারের স্বাদ পাল্টানোর জন্য অনায়াসেই টেস্ট করে দেখতে পারেন বেগুনের কিছু অসাধারণ রেসিপি যা আপনার জিভে জল আনবেই। চলুন বেগুন দিয়ে বানিয়ে ফেলা…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

একঘেয়েমি আলু পটলের তরকারিতে বিরক্তি লাগছে! তাহলে খাবারের স্বাদ পাল্টানোর জন্য অনায়াসেই টেস্ট করে দেখতে পারেন বেগুনের কিছু অসাধারণ রেসিপি যা আপনার জিভে জল আনবেই। চলুন বেগুন দিয়ে বানিয়ে ফেলা যাক অসাধারণ দুটি রান্না।

Advertisements

১) আচারি বেগুন-»
উপকরণ:
বেগুন টুকরো টুকরো করে কাটা
পেঁয়াজ কুচি করে কাটা
রসুন বাটা
আদাবাটা
টমেটো বাটা
লঙ্কা বাটা
হলুদ গুঁড়ো
সরষের তেল
কালো জিরে
শুকনো লঙ্কা
নুন, চিনি স্বাদমতো
আমচুর পাউডার
আচারের মশলা

Advertisements

প্রণালী: প্রথমে আচারের মশলা বানিয়ে নিতে হবে। শুকনো খোলায় কালো সরষে, পাঁচফোড়ন, মৌরি ভেজে নিয়ে গুঁড়ো করে রাখতে হবে। একটি ফ্রাইং প্যানে সরষের তেল গরম করে কালো জিরে শুকনো লঙ্কা ফোঁড়ন দিয়ে তাতে পেঁয়াজ, আদা, রসুন, টমেটো দিয়ে দিতে হবে। হলুদ গুঁড়ো দিতে হবে। পরিমাণমতো নুন, মিষ্টি দিতে হবে এরপরে টুকরো করে রাখা বেগুন দিতে হবে। ভালো করে কষানোর পরে আমচুর পাউডার এবং আচারি মশলা দিয়ে দিতে হবে। লঙ্কা বাটা দিতে হবে। সামান্য উষ্ণ জল দিয়ে খানিকক্ষণ ঢাকা রাখতে হবে। ঢাকা খুলে গরম গরম পরিবেশন করুন ‘আচারি বেগুন’।

Advertisements

২) বেগুন টমেটোর ঝাল-»
উপকরণ:
বেগুন লম্বা করে কাটা
পেঁয়াজ বাটা
আদা বাটা রসুন বাটা
টমেটো বাটা
টমেটো টুকরো টুকরো করে কাটা
কালো জিরে
শুকনো লঙ্কা
লঙ্কা বাটা
হলুদ গুঁড়ো
জিরেগুঁড়ো
ধনেগুঁড়ো
নুন
চিনি স্বাদ মত
টক দই
ধনেপাতা কুচি
লঙ্কা কুচি

Advertisements

প্রণালী: একটি পাত্রে সরষের তেল গরম করে কেটে রাখা পেঁয়াজ, আদা, রসুন এবং কেটে রাখা টমেটোর টুকরোগুলি দিয়ে দিতে হবে। নুন, চিনি দিতে হবে স্বাদমতো। বেশ ভাজাভাজা হয়ে গেলে বেটে রাখা টমেটো দিতে হবে। কিছুক্ষণ পরে সামান্য টক দই দিয়ে দিতে হবে। সমস্ত গুঁড়ো মশলা দিয়ে দিতে হবে। ভালো করে মেশানো হয়ে গেলে বেগুনের টুকরো দিতে হবে। সামান্য উষ্ণ গরম জল দিয়ে টাকা দিয়ে দিতে হবে। কিছুক্ষণ পর ঢাকনা খুলে উপরের ধনেপাতা কুচি এবং লঙ্কা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘বেগুন টমেটোর ঝাল’।

whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media