Hoop Life

Lifestyle: কান খোঁচানোর আগে সাবধান! জেনে নিন কিভাবে কান পরিষ্কার করবেন

কান হল আমাদের একমাত্র শ্রবণ ইন্দ্রিয়। ঈশ্বর প্রদত্ত এই ইন্দ্রিয়ের দেখভাল করা আমাদের কর্তব্য। নয়তো লোকজন ঠাট্টা তামাশা করে বলতেই পারে ‘এই কালা…..’ ভেবে দেখুন, ভালো সুস্থ কান নিয়ে জন্মালেন, অথচ নিজের কেরামতির জন্য কানের মাথা খেয়ে বসে আছেন, মানে কান খারাপ করে বসে আছেন। চলুন, আজ জানি কানের ময়লা বা খোল কিভাবে পরিষ্কার করতে হয় এবং কান খোচাখুচি করলে কি হতে পারে।

কানকে মোট তিনটি অংশে ভাগ করা যায়, যেমন – বহিঃকর্ণ, মধ্যঃকর্ণ এবং অন্তঃকর্ণ। এই মধ্যকর্ণে তিনটি অংশ রয়েছে; কর্ণাস্থি, ইউস্টেশিয়ান নালী এবং কর্ণ ছিদ্র। বাইরের অংশে কোনো রকম ময়লা না জমলেও এই মধ্যকর্ণে ময়লা জমে। তখন অনেকেই তুলোর বার্ডস দিয়ে খুঁচিয়ে পরিষ্কার করেন, কেউ সোজা আঙুল দিয়ে জোরে জোরে খোচাখুচি করেন, অনেকে দেশলাইয়ের কাঠি দিয়েও সুড়সুড়ি খান। এগুলো কি নিরাপদ? উত্তর – মোটেই না।

কানের ভিতর অতিরিক্ত ময়লা জমলে সেটি নিজেই বেরিয়ে আসে। আমরা যখন খাবার চিবিয়ে খাই, চোয়াল ওঠা নামা করে, সেই সময় বা হাঁচি কাশি হলে আপনাআপনি সমস্ত ময়লা সামনের দিকে চলে আসে, তখন কিছু দিয়ে টেনে নিলেই কান পরিষ্কার। এছাড়াও কানে আগেকার দিকে সরিষার তেল দিয়ে পরিষ্কার করতো মানুষ। আপনি চাইলে অলিভ অয়েল কানে দুফোঁটা দিয়ে রাতে ঘুমোন, দেখবেন সকলের মধ্যে কানের অতিরিক্ত ময়লা বেরিয়ে আসছে।

অহেতুক খোচাখুচি করলে কানের পর্দায় আঘাত লাগতে পারে এবং কানের ভিতরের প্রাচীরে তৈরি হওয়া ওয়্যাক্স বা ময়লা আরও ভেতরে চলে যায়। এর থেকে সংক্রমণও হতে পারে। তাই অহেতুক কোনো জিনিস দিয়েই কান পরিষ্কার নয়। বার্ডস একেবারেই নয়। তুলে ভিতরে রয়ে যেতে পারে বা তুলোর আশ ভিতরে জমতে পারে। কানে খুব সমস্যা হলে এখন ই এন টি ( ENT) দেখিয়ে নেওয়া বুদ্ধিমানের হবে।

Related Articles