whatsapp channel
Hoop Life

Hair Care Tips: চুল পড়া নিয়ে চিন্তিত! রাতে ঘুমানোর আগে যত্ন নিন ৫ উপায়ে

চুলের যত্ন নেওয়া উচিত। চুলের যত্ন না নিলে কিন্তু চুল পড়ে যাবে তারপরে মাথায় একেবারে টাক হয়ে যাবে। তখন আর কিছুই করার থাকবে না, তাই চুলের যত্ন নিতে হবে। যাদের অতিরিক্ত লম্বা চুল আছে, তারাও যত্ন নিন এবং যাদের চুল ছোট ছোট তারা ছোট অবস্থাতেই চুলের যত্ন নিন। ছোট থেকেই শিশুদের চুলের যত্ন নেওয়া উচিত, তাহলে কিন্তু অনেক দিন পর্যন্ত চুল ভালো থাকবে, বর্তমানে অনেক সুন্দর লম্বা চুল খুব একটা দেখা যায় না, অতিরিক্ত পরিবেশ দূষণ বা অন্য কোনো কারণে চুল একেবারে উঠে গিয়ে মোটামুটি সবার মাথায় টাক পড়ে যাচ্ছে, আগেকার দিনে পুরুষদের টাকের সংখ্যা বেশি ছিল বর্তমানে নারীদের চুলে টাকের সংখ্যা অত্যধিক হয়ে গেছে।

১) হালকা করে চুল বেঁধে ঘুমাতে যান- কখনো পুরো চুল খুলে শোবেন না এতে চুল ঘষাঘষি লাগে এবং তাদের চুল নষ্ট হয়ে যাওয়ার সমস্যা থেকেই যায় যাদের লম্বা চুল হালকা বিনুনি করে শুয়ে পড়ুন বা যাদের ছোট চুল তারা পনিটেল করে শুতে পারেন, তবে খুব বেশি টাইট করে চুল বাঁধবেন না।

২) বালিশের কভার দু-তিনদিন অন্তর অন্তর কেচে দিন – বালিশের কভার দু-তিনদিন অন্তর কেচে দিতে হবে। নোংরা বালিশের কভার কিন্তু মাথায় লাগালে চুল ওঠার পরিমাণ বেড়ে যাবে, সেক্ষেত্রে সুতির বালিশের কভারের বদলে সিল্কের বালিশের কভার ব্যবহার করুন।

৩) ভিজে চুলে ঘুমাবেন না – অনেক সময় আমরা বাড়ি ফিরে ফ্রেশ হওয়ার সময় স্নান করি, কিন্তু চুলের গোড়া যদি ভিজে থাকে। তাহলে কিন্তু সেই চুল নিয়ে কখনো শুতে যাবেন না, এতে কিন্তু চুল উঠে যাওয়ার সম্ভাবনা আরও বেড়ে যাবে।

৪) বাইরে থেকে আসার পর বাঁধা চুল খুলে দিন – বাইরে থেকে চুল বাঁধা অবস্থায় আসার পরে অনেকেই আছেন, সেই বাঁধা চুল এই ঘুমিয়ে পড়েন, যতই ক্লান্তি লাগুক চুল খুলে ভালো করে চিরুনি দিয়ে আঁচড়িয়ে হালকা করে বেঁধে তার পরে শুতে যান।

৫) ঘুমানোর আগে অয়েল ম্যাসাজ করুন – নারকেল তেল গরম করে খুব ভালো করে চুলের গোড়ায় গোড়ায় ম্যাসাজ করুন। আর এইভাবে আপনি যদি ম্যাসাজ করতে পারেন, তাহলে কিন্তু আপনার চুল সহজে উঠে যাবে না।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনো রকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

whatsapp logo