Hoop FitnessHoop Life

Lifestyle: অলসতা দূর করতে ব্রেকফাস্টে অবশ্যই রাখুন এই পাঁচটি খাবার

সকালবেলা ঘুম থেকে উঠে শরীরটা ম্যাজম্যাজ করছে? ঘুম কিছুতেই ছাড়তে চায় না? এরকম সমস্যা যাদের রয়েছে তারা ব্রেকফাস্টে খেতে পারেন এই পাঁচটি খাবার। এগুলির মধ্যে যেকোনো একটি খাবার খেলেও কিন্তু আপনার দিনের শুরুটা বেশ ভালোভাবেই কাটবে। Hoophaap-এর পাতায় দেখে নিন, সকালবেলা উঠে কোন পাঁচটি খাবার খেলে আপনি সারাদিনের মতো একেবারে এনার্জিটিক এবং ফুরফুরে মেজাজে থাকতে পারবেন।

১) এক গ্লাস গরম জল – সকালবেলা ঘুম থেকে উঠে বাসি মুখে এক গ্লাস গরম জল খেয়ে ফেলুন। যাদের ঘুম ভাঙতে দেরি হয়, লেথারজেটিক লাগে, তারা কিন্তু এক গ্লাস জল খেয়ে দেখতে পারেন, দেখবেন আপনি কেমন তরতাজা ও ফুরফুরে হয়ে গেছে নিমেষের মধ্যে, এছাড়াও যাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা আছে, তারা এক গ্লাস গরম  জল পান করুন। দেখবেন সহজেই পেট পরিষ্কার হয়ে যাবে।

২) দুধ-  ব্রেকফাস্টে দুধ খেলে শরীর ভালো থাকবে। দুধে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। তাই সারাদিনের জন্য যারা বেরিয়ে যান, তারা ব্রেকফাস্টে অবশ্যই এক গ্লাস গরম দুধ পান করতে পারেন, তবে অবশ্যই চিনি ছাড়া।

৩) ডিম – ব্রেকফাস্টে একটি করে ডিম খেতে পারেন, ডিম খাওয়া স্বাস্থ্যের জন্য ভীষণ ভালো। কারণ ডিমে রয়েছে উপযুক্ত পরিমাণে ক্যালসিয়াম, প্রোটিন এবং ফ্ল্যাট।

৪) মুঠো ভর্তি বাদাম – বাদামের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে প্রোটিন, অত্যাবশ্যকীয় ফ্যাট এবং উপযুক্ত ফাইবার। সকালবেলা এক মুঠো বাদাম যদি খেতে পারেন বা একসাথে মিশিয়ে যদি খেতে পারেন মুগ কড়াই, ছোলা, তাহলেও কিন্তু আপনি সারাদিনের জন্য এনার্জেটিক ফিল করবেন।

৫) সবজির জুস – সকালবেলা ঘুম থেকে উঠে যদি সম্ভব হয় তো, ব্রেকফাস্টের সঙ্গে এক গ্লাস কাঁচা সবজির জুস করে খেতে পারেন, তাহলে কিন্তু সারাদিনের জন্য একটা রিফ্রেশিং অনুভব পেতে পারেন। কাঁচা সবজির (থোড়, লাউ, শসা, বিট) জুসের মধ্যে রয়েছে প্রচুর পরিমাণে সজীবতা, এর মধ্যে প্রচুর পরিমাণে ক্লোরোফিল থাকার জন্য আপনি সারাদিন সতেজ থাকবেন।

Disclaimer: কোনো শারীরিক সমস্যা থাকলে ব্রেকফাস্ট রুটিন ফলো করার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন

Related Articles