whatsapp channel

ইন্দো-চীন সংঘর্ষে ভারতের পাশে থাকার আশ্বাস জাপানের, চাপে বেজিং

ইন্দো-চীন সংঘর্ষ এত তাড়াতাড়ি থামার নয়। ক্রমেই সীমান্তে উত্তেজনা বাড়ছে। চীন উপরে শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখার কথা বললেও লুকিয়ে পাকিস্তানের সাথে যোগসূত্র স্থাপন করছে। ভারতের সাথে যুদ্ধ করার জন্য প্রস্তুতি…

Avatar

HoopHaap Digital Media

ইন্দো-চীন সংঘর্ষ এত তাড়াতাড়ি থামার নয়। ক্রমেই সীমান্তে উত্তেজনা বাড়ছে। চীন উপরে শান্তিপূর্ণ অবস্থা বজায় রাখার কথা বললেও লুকিয়ে পাকিস্তানের সাথে যোগসূত্র স্থাপন করছে। ভারতের সাথে যুদ্ধ করার জন্য প্রস্তুতি নিচ্ছে চীন। তবে ভারত ও কিন্তু পিছিয়ে নেই। চীনকে উপযুক্ত জবাব দিতে প্রস্তুত হচ্ছে ভারত। এই সময় ভারতের পাশে আছে বেশ কিছু প্রভাবশালী দেশ। ভারতের পাশে আছে বিশ্বের সবথেকে শক্তিশালী দেশ আমেরিকা। এছাড়া ভারত পাশে পেয়েছে সূর্যোদয়ের দেশ জাপানকে।

জাপান লাদাখে চীনা আগ্রাসনের বিরুদ্ধে সরব হয়েছে। শুক্রবার সরকারিভাবে বিবৃতি জারি করে চীনের এই আগ্রাসনের তীব্র নিন্দা করেছে জাপান। শুক্রবার টুইট করে জাপানের রাষ্ট্রদূত সাতোশি সুজুকি জানিয়েছেন, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর এরকম ঘটনা ঠিক নয়। এর ফলে দুই দেশের মধ্যে বর্তমান স্থিতাবস্থা পাল্টে যায়। অর্থাৎ চীনের এই আগ্রাসী মনোভাবকে তীব্র নিন্দা জানিয়ে ভারতের পাশে থেকে জাপান।

জাপান দুই দেশের মধ্যে কথাবার্তার মাধ্যমে সমস্যার সমাধান হোক এটাই চায়। ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রীঙ্লার সাথেও জাপানের রাষ্ট্রদূত বৈঠক করেছেন। জাপান কিন্তু ১৫ জুনের ওই সংঘর্ষের পরেও প্রকাশ্যে শোকজ্ঞাপন করেছিল। এবার সরাসরি ভারতের পাশে দাঁড়ানোর কথাও ঘোষণা করল জাপান। এর ফলে চীন বেশ চাপের মুখেই পড়বে বলে আশা করা হচ্ছে। যদিও চীন লুকিয়ে লুকিয়ে বেশ অনেক কিছুর প্রস্তুতি নিচ্ছে বলে  জানা গেছে।

Avatar