whatsapp channel

ইলিশ মাছের দুটি সেরা রেসিপি রইল শিখে নিন

ভাপা ইলিশ, ইলিশ বিরিয়ানি কিংবা শুধুই ইলিশ মাছ ভাজা দিয়ে তো ভাত অনেক খেলেন এবারে ইলিশ মাছের দুটি নতুন রেসিপি বাড়িতে ট্রাই করুন। যার নাম 'ইলিশ মাছের রায়তা' ও 'ইলিশ…

Avatar

HoopHaap Digital Media

ভাপা ইলিশ, ইলিশ বিরিয়ানি কিংবা শুধুই ইলিশ মাছ ভাজা দিয়ে তো ভাত অনেক খেলেন এবারে ইলিশ মাছের দুটি নতুন রেসিপি বাড়িতে ট্রাই করুন। যার নাম ‘ইলিশ মাছের রায়তা’ ও ‘ইলিশ কোর্মা’। খুব সামান্য উপকরণ দিয়েই রান্নাগুলি হয়ে যাবে। বাজারে ইলিশ মাছের এখন অভাব নেই, আর এই তো সময় ইলিশ মাছ খাওয়ার।

১) ইলিশের রায়তা-»
উপকরণ:
৫ টুকরো ইলিশ মাছ
টক দই ৫০ গ্রাম
কাঁচালঙ্কা দু’তিনটে
জিরেগুঁড়ো
নুন স্বাদ মত
সরষের তেল

প্রণালী: মাছ গুলিকে টুকরো করে কেটে নুন, হলুদ মাখিয়ে খানিকক্ষণ রেখে দিতে হবে। একটি পাত্রে সামান্য জল নিয়ে সেই নুন, হলুদ মাখানো মাছগুলো ওই জলে দিয়ে সামান্য ভাপিয়ে নিতে হবে। একটি আলাদা পাত্রে টক দই এবং তাদের সমস্ত উপকরণ দিয়ে ভালো করে মিশিয়ে নিয়ে ফ্রাইং প্যানে তেল ব্রাশ করে মাছ গুলো দিয়ে দিতে হবে। ভাপে কিছুক্ষণ রাখার পরে একটু ঠাণ্ডা করে তবেই খান ‘ইলিশ রায়তা’।

২) ইলিশের কোর্মা-»
উপকরণ
ইলিশ মাছ (টুকরো করা)
দই
আদা
পেঁয়াজ বাটা
লঙ্কা বাটা
নুন, মিষ্টি
তেজপাতা
গরম মশলা

প্রনালী: ইলিশ মাছের লেজ, মুড়ো বাদ দিয়ে বাকি অংশ কেটে ভালো করে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে। মাছে টুকরোগুলোকে ভালো করে দই, আদা, পেঁয়াজ, লঙ্কা বাটা, নুন এবং চিনি দিয়ে মেখে নিয়ে কিছুক্ষণ রাখতে হবে। কড়াইতে সাদা তেল গরম করে তাতে তেজপাতা, গরম মশলা ফোড়ন দিয়ে সেই মশলা মাখানো মাছগুলোকে দিয়ে গ্যাস কম করে বসিয়ে দিতে হবে। বেশ কিছুক্ষণ পরে মাছ সিদ্ধ হয়ে গেলে গরম গরম পরিবেশন করুন ‘ইলিশ মাছের কোর্মা’।

Avatar