whatsapp channel

বাড়ছে গ্যাসের দাম, থমকে ভর্তুকি, কেন্দ্রের ভূমিকা নিয়ে উঠছে প্রশ্ন

Avatar

HoopHaap Digital Media

এতদিন রান্নার গ্যাসের দামের উপর ভিত্তি করেই নির্ধারিত হত ভর্তুকির টাকা। গ্যাসের দাম বাড়লে বেড়ে যেত ভর্তুকির অঙ্ক। অন্যদিকে, দাম কমার সঙ্গে সঙ্গে কমানো হত ভর্তুকির পরিমাণও। এ বিষয়ে কেন্দ্রের বক্তব্য ছিল, রান্নার গ্যাসের দামের সঙ্গে সাযুজ্য রেখেই ভর্তুকির পরিমাণ নির্ধারণ করা হয়। সেই মতো তা জানিয়ে দেওয়া হয় প্রতিমাসে গ্যাসের দাম ঘোষণার সময়। কিন্তু, গ্যাসের দাম বা উপভোক্তাদের কোন সুবিধার দেওয়ার ক্ষেত্রে যেভাবে ফলাও করা হয়, সেভাবে জানানো হয় না দাম বাড়লে বা ভর্তুকি না মিললে। কেন্দ্রের বিরুদ্ধে বহুদিন ধরে এই অভিযোগ করে আসছেন বিরোধীরা।

তাদের অভিযোগ, এতদিন ভর্তুকি নিয়ে গোলমালের বিষয়টি প্রকাশ্যে আসেনি। তবে, এবার প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনায় গ্যাসের টাকা ঢোকার পর থেকেই সাধারণ গ্রাহকরা বিষয়টি নজরে আনেন। গত কয়েক মাসে গ্যাসের দাম কমে যাওয়ায় ভর্তুকি ঢোকেনি গ্রাহকদের অ্যাকাউন্টে। কিন্তু এবার, গ্যাসের দাম বাড়লেও ভর্তুকির অঙ্ক নিয়ে স্পষ্ট কোন ঘোষণা করেনি কেন্দ্র। এরপরই কেন্দ্রের বিরুদ্ধে সরব হন বিরোধীরা।

গত জুন মাসে কলকাতায় ১৪.২ কেজি গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল ৩১.৫০ টাকা। সেই সময় ভর্তুকি বাবদ ১৯ টাকা ৫৭ পয়সা গ্রাহকদের অ্যাকাউন্টে জমা পড়েছিল। এ মাসে কলকাতায় সিলিন্ডার প্রতি ৪ টাকা ৫০ পয়সা দাম বাড়লেও ভর্তুকির পরিমাণ একই থাকছে বলে জানা গেছে। তেল সংস্থাগুলির পক্ষ থেকে জানানো হয়েছে, ভর্তুকির বিষয়ে কিছুই জানে না তারা। এ বিষয়ে সমস্ত সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় তেল মন্ত্রক।

Avatar