whatsapp channel

ঠাকুমার বানানো কাঁচা কলার কোফতা রেসিপি

অতি পুষ্টি গুণে ভরা একটি সবজি হলো কাঁচকলা। প্রচুর পরিমাণে ভিটামিন সিক্স রয়েছে কাঁচকলায়। কেউ যদি ওজন কমানোর জন্য ডায়েট মেনে চলতে চান তাহলে খাদ্য তালিকায় অবশ্যই রাখুন কাঁচকলা। যারা…

Avatar

HoopHaap Digital Media

অতি পুষ্টি গুণে ভরা একটি সবজি হলো কাঁচকলা। প্রচুর পরিমাণে ভিটামিন সিক্স রয়েছে কাঁচকলায়। কেউ যদি ওজন কমানোর জন্য ডায়েট মেনে চলতে চান তাহলে খাদ্য তালিকায় অবশ্যই রাখুন কাঁচকলা। যারা সুগারের রোগে আক্রান্ত তারা নিয়মিত কাঁচকলা খান সুগার নিয়ন্ত্রণ করতে কাঁচকলা জুড়ি মেলা ভার। পেট খারাপ নিয়ন্ত্রণ করতে আমরা প্রত্যেকেই জানি কাঁচকলা দিয়ে মাছের ঝোল মায়ের হাতে অবর্ত রেসিপি। যা খেলেই পেটের অসুখ বাপ বাপ বলে পালাবে। আজ আমাদের রেসিপি কাঁচকলার কোপ্তা।

উপকরণ: কাঁচকলা সেদ্ধ আলু সেদ্ধ লঙ্কাগুঁড়ো, ধনেগুঁড়ো, হলুদ গুঁড়ো, গোটা জিরে, জিরেগুঁড়ো, টমেটো বাটা, আদা বাটা, গরম মসলা গুঁড়া, ধনেপাতা কুচি, লঙ্কা কুচি, ঘি, কাজুবাটা, কিশমিশ বাটা, নুন, মিষ্টি।

প্রণালী: সিদ্ধ করা কাঁচকলার এবং আলু ভালো করে হাত দিয়ে চটকে নিতে হবে। নুন, গরম মশলা, আদা কুচি, লঙ্কা কুচি ভাল করে মিশিয়ে নিতে হবে। মন্ড গড়ার জন্য সামান্য বেসন কিংবা ছাতু দিতে পারেন। ভাল করে মেখে নিন গোল গোল বলের মত করে কড়াইতে তেল গরম করে ভেজে তুলে রাখুন। কড়াইতে তেল দিয়ে কাঁচা লঙ্কা, গোটা জিরে ফোড়ন দিন। হলুদ গুঁড়ো, লঙ্কাগুঁড়ো জিড়ে গুঁড়ো, আদা বাটা, কাজু বাঁচা কিশমিশ বাটা, টমেটো বাটা ভালো করে কষিয়ে নিতে হবে। মশলা ভালো করে কষানো হয়ে গেলে গরম জল দিতে হবে। তারপর ভেজে রাখা কোপ্তা এর গুলির মধ্যে দিয়ে দিতে হবে। নুন, মিষ্টি পরিমাণমতো দিয়ে নামানোর আগে ঘি, গরম মশলা, ধনে পাতা দিয়ে গরম গরম পরিবেশন করুন ‘কাঁচ কলার কোপ্তা’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media