whatsapp channel

ছানা দিয়ে বানানো তিনটি সেরা রেসিপি শিখে নিন

ছানা খুবই উপাদেয় খাবার। শিশু থেকে বৃদ্ধ প্রত্যেকেরই ছানা খাওয়া প্রয়োজন। যাদের দুধ বা দই সহ্য হয় না তারা অনায়াসেই ছানা খেতে পারেন। বাড়িতে দুধের মধ্যে লেবু দিয়ে ছানা কাটাতে…

Avatar

HoopHaap Digital Media

ছানা খুবই উপাদেয় খাবার। শিশু থেকে বৃদ্ধ প্রত্যেকেরই ছানা খাওয়া প্রয়োজন। যাদের দুধ বা দই সহ্য হয় না তারা অনায়াসেই ছানা খেতে পারেন। বাড়িতে দুধের মধ্যে লেবু দিয়ে ছানা কাটাতে পারেন অথবা মিষ্টির দোকান থেকে ছানা কিনে আনতে পারেন। জেনে নিন ছানা দিয়ে তিনটি অসাধারণ নিরামিষ রেসিপি

১) ছানার চপ
উপকরণ:
ছানা
কিশমিশ
নারকেল কুচি
আদা বাটা
ভাজা মশলা
কনফ্লাওয়ার
বিস্কুটের গুঁড়ো
নুন, মিষ্টি স্বাদ মত

প্রণালী: একটি পাত্রে ছানা, কিশমিশ, নারকেল কুচি, আদা বাটা, ভাজা জিরে, নুন, মিষ্টি স্বাদমতো দিয়ে চপের আকারে গড়ে কনফ্লাওয়ারের গোলায় ডুবিয়ে বিস্কুটের গুঁড়ো মাখিয়ে সাদা তেলে ভেজে গরম গরম পরিবেশন করুন ‘ছানার চপ’।

২) ছানার কাটলেট
উপকরণ:
ছানা
ছোলার ডাল বাটা
পাউরুটি
দুধ
আদাবাটা
নুন মিষ্টি স্বাদমতো
ধনেপাতা কুচি

প্রণালী: একটি পাত্রে ছানা ছোলার ডাল বাটা, পাউরুটি দুধে ভিজিয়ে নরম করে নিয়ে এসেই পাউরুটি ভালো করে হাতে চটকে, আদা বাটা, ধনে পাতা কুচি, নুন, মিষ্টি স্বাদ মত সবকিছু একসঙ্গে নিয়ে ভালো করে হাতে চটকে নিয়ে কাটলেট এর আকারে গড়ে একটা ফ্রাইং প্যানে সাদা তেল গরম করে এপিঠ-ওপিঠ করে ভেজে নিলেই তৈরি হয়ে যাবে ‘ছানার কাটলেট’।

৩) ছানার পোলাও
উপকরন:
ছানা
দারচিনি
তেজপাতা
বড় এলাচ
সাদা তেল
ময়দা
বেকিং পাউডার আন্দাজমতো চিনি

প্রণালী: একটি পাত্রে চিনি দিয়ে তার মধ্যে তেজপাতা, বড় এলাচ, দারচিনি ফুটিয়ে রস তৈরি করতে হবে। ছানার একটু অংশ আলাদা করে রেখে বাকি অংশটা সঙ্গে বেকিং পাউডার ও ময়দা মিশিয়ে গোল গোল বলের আকারে গড়ে নিতে হবে। একটি ফ্রাইং প্যান এ সাদা তেল গরম করে সেগুলি ভেজে নিতে হবে। বেশ লাল লাল ভাজা হয়ে গেলে সেগুলি রসে ফেলতে হবে। বাকি ছানার সঙ্গে অল্প বেকিং পাউডার মিশিয়ে দিয়ে দিলেই ছানা ঝুরো ঝুরো হয়ে যাবে। সেই ছানাই সাদা তেলে সামান্য ভেজে নিয়ে রসে ফেলে দিন। এইভাবে সমস্ত ছানাটা ভেজে রসে ডোবানো ঝুরো ঝুরো সাদা রংয়ের ছানাগুলো একটি প্লেটে আগে দিয়ে মাঝখানে ছানার বল গুলি দিয়ে পরিবেশন করুন ‘ছানার পোলাও’।

whatsapp logo
Avatar
HoopHaap Digital Media